দূষিত বায়ুর শহর: ঢাকার বাতাস আজ সহনীয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১১:১৮ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২৩, ১০:৩০
ফাইল ফটো

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ ঢাকার অবস্থান ১৬তম, যা মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে। আজ শীর্ষে রয়েছে মালয়েশিয়ার কুচিং শহর।

সোমবার সকাল ৯টা ২৩ মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক অনুযায়ী মালয়েশিয়ার কুচিং শহরের ১৬১ স্কোর নিয়ে অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। ১৫৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, যার বায়ুর মান অস্বাস্থ্যকর।

এদিন তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ১৫১। সেই অনুযায়ী লাহোরের বায়ুর মানও অস্বাস্থ্যকর। চতুর্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং পঞ্চম অবস্থানে ভারতের দিল্লি।

আজ দূষিত বায়ুর শহরের তালিকায় ৮২ স্কোর নিয়ে ১৬তম অবস্থানে রয়েছে ঢাকা। রাজধানী শহরটির বায়ুর মান আজ মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে।

উল্লেখ্য, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে ধরা হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয়, ১০১ থেকে ১৫০ স্কোর হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

আর ৩০০-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে ধরা হয়।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :