অস্থায়ী শ্রমিকদের সরালো পুলিশ, সাড়ে ৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩১ | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪৫

চাকরি স্থায়ীকরণের দাবিতে ঢাকার মালিবাগে সাড়ে ৫ ঘণ্টা রেলপথ অবরোধ করে রাখা রেলওয়ের অস্থায়ী শ্রমিকদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এরপর রবিবার দুপুর আড়াইটা থেকে ঢাকার সঙ্গে সারাদেশের রেল চলাচল শুরু হয়।

ঢাকা রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস আহমেদ ঢাকা টাইমসকে জানান, রবিবার সকাল ৯টা থেকে মালিবাগ এলাকায় রেলপথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন রেলের অস্থায়ী কর্মীরা। এতে রাজধানীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। সিডিউল বিপর্যয় ঘটে ট্রেন যাত্রীরা দুর্ভোগে পড়েন। এ কারণে রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের টিকিট ফেরত নিয়ে টাকা ফেরত দেওয়া হয়।

ওসি ফেরদৌস বলেন, ‘যাত্রীদের কষ্টের বিষয়টি অবরোধকারীদের বোঝানোর চেষ্টা করে পুলিশ। কিন্তু প্রায় সাড়ে ৫ ঘণ্টা পরেও তারা রেলপথ ছাড়ার অনুরোধে সাড়া না দেওয়ায় তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। পরে দুপুর আড়াইটা থেকে ফের রেল যোগাযোগ স্বাভাবিক হয়।’

এর আগে সকাল ৯টার দিকে আউটসোর্সিংয়ে নিয়োগ বন্ধ এবং চাকরি স্থায়ীকরণের দাবিতে রাজধানীর মালিবাগে রেললাইন অবরোধ করেন অস্থায়ী শ্রমিকরা। এতে কমলাপুরে আটকা পড়ে অন্তত ৮টি ট্রেন। শিডিউল বিপর্যয়ে ব্যাপক ভোগান্তিতে পড়েন শত শত যাত্রী।

অবরোধকারীরা বলেন, বিভিন্ন সময় অন্তত ৭ হাজার শ্রমিককে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয় রেলওয়ে। ৩ বছরের মধ্যে চাকরি স্থায়ী হওয়ার কথা থাকলেও ১০ থেকে ১৫ বছরেও স্থায়ী হননি অনেকে। উল্টো আউটসোর্সিংয়ের শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত নিয়ে ৫ মাস ধরে বেতন-ভাতা বন্ধ করে দেয়া হয়।

তাদের ভাষ্য, রেলমন্ত্রীর সঙ্গেও কয়েক দফা বৈঠক হলেও কোনো সিদ্ধান্ত আসেনি। ৪ বছর ধরে আন্দোলন করেও সুরাহা না হওয়ায় বাধ্য হয়েই অবরোধ করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

(ঢাকাটাইমস/০৩সেপ্টেম্বর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :