দু’দলের সমাবেশ ঘিরে ‘কড়া চোখ’ আইনশৃঙ্খলা বাহিনীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২৩, ১৬:২৬

সরকার পতনের আন্দোলনে মাঠে কর্মসূচি পালন করছে বিএনপি; আর বায়তুল মোকারম মসজিদের দক্ষিণগেটে শান্তি সমাবেশ করছে আওয়ামী লীগ। রাজধানীতে একদিনে বড় দুইদলের পৃথক সমাবেশ ঘিরে কড়া নজর রেখেছে আইনশৃঙ্খলাবাহিনী। যেকোনো ধরনের নাশকতা ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গোয়েন্দা নজরদারির পাশাপাশি পুলিশ-র‌্যাব ভারী অস্ত্রে সজ্জিত হয়ে মাঠে রয়েছে। সমাবেশ ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশেষ করে রাজধানীর পল্টন, নাইটেঙ্গেল মোড়, মতিঝিল ও আশপাশের এলাকায় শক্ত অবস্থান নিয়েছে পুলিশ। জলকামান, রায়ট, প্রিজন ভ্যান নিয়ে পুলিশ অবস্থান নিয়ে আছে। বিএনপির সমাবেশে যোগ দিয়েছে দলটির হাজার হাজার নেতাকর্মী।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বলছে, তারা শান্তিপূর্ণভাবে দুই দলের কর্মসূচি শেষ করতে শক্ত অবস্থানে রয়েছে।

সরেজমিনে রাজধানীর পল্টনসহ আশপাশের এলাকায় দেখা গেছে, সকাল থেকেই নয়াপল্টনের আশপাশের এলাকায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের আর্মড ভেহিক্যাল, এসকর্ট ভেহিক্যাল, সাঁজোয়া যান এপিসি, জলকামান।

সমাবেশ ঘিরে নিরাপত্তা শঙ্কা রয়েছে কি না জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান গণমাধ্যমে বলেন, ‘আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। তারা (বিএনপি) আমাদের কাছে অনুমতি নিয়েই কর্মসূচির আয়োজন করেছে। একটা অস্থিতিশীল পরিবেশ তৈরি অপচেষ্টা হতে পারে। তবে সেটা যাতে নিয়ন্ত্রণ করা যায়, সেই প্রস্তুতি আমাদের আছে।’

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, ‘সমাবেশকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। তারা তাদের রাজনৈতিক সভা-সমাবেশ করবে। কিন্তু এটা করতে গিয়ে যদি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে, অগ্নিসংযোগ করে, বেআইনি কার্যকলাপ করে, তাহলে পুলিশ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।’

নাম প্রকাশ না শর্তে ডিএপির একজন কর্মকর্তা বলেছেন, মঙ্গলবার সন্ধ্যা থেকে তারা নয়াপল্টন ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে অনেককে আটক করেছেন। কতজনকে আটক করেছেন, সে হিসাব তারা এখনো করেননি।

বিএনপিও অভিযোগ করে বলছে, গতরাতে তাদের দলের কেন্দ্রীয় নেতা বুলুসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া দুই শতাধিক কর্মীকে গ্রেপ্তার করা হয়। কর্মসূচি পালনে বাঁধা দিতেই এই ধরপাকড় চলছে। কিন্তু আওয়ামী লীগ তাদের কর্মসূচি পালন করতে কোনো ধরনের বাধার সম্মুখীন হচ্ছে না।

এদিকে রাজধানীতে বিভিন্ন বাস, ট্রাকে করে সরকার দলীয় নেতাকর্মীদের স্লোগান ও ব্যানার নিয়ে শান্তি সমাবেশে আসতে দেখা গেছে।

ঢাকাটাইমস/১৮অক্টোবর/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

নিকুঞ্জে আবাসিক ভবনে বিস্ফোরণ, দেয়ালে ফাটল

হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদায় সড়কে উচ্ছেদ অভিযানের অভিযোগ

ছিনতাই: ধরা পড়লেই ব্লেড দিয়ে নিজের বুক-পেট কাটতেন হৃদয়

দক্ষিণখানে মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে যুবক খুন

অবসরে যাওয়া সদস্যদের জন্য ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস’ চালু হবে: ডিএমপি কমিশনার

ময়লার গাড়ির ধাক্কায় স্কুলছাত্র নিহত: ডিএসসিসির গাড়িচালকসহ ৩ জন চাকরিচ্যুত

ফায়ার সার্ভিসের অভিযান শেষ, মহাখালী লেকে নেই শিশু রিয়া

রাজধানীতে তাপপ্রবাহ: পানি পানি বলেই মাথা ঘুরে পড়ে গেলেন নারী

রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র পানির সংকট, চরম দুর্ভোগে মানুষ

গুলিস্তানে ‘হিট স্ট্রোকে’ কমিউনিটি পুলিশ সদস্যের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :