হালনাগাদ ছাড়াই চলছে বিসিসির ১১১টি গাড়ি

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:১৯

প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ করা নেই বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) অনুকূলে থাকা সড়কে চলাচলকারী কোন যানবাহনেরই। এ সকল যানবাহনের মধ্যে মেয়র এবং কর্মকর্তাদের জিপ গাড়িসহ ময়লাবহনকারী ট্রাকও রয়েছে।

আর এ কারণে সম্ভাব্য বিপদ এড়াতে কর্মকর্তারা নগর ভবনের কোন গাড়ি নিয়ে অফিসের কাজে বরিশালের বাহিরে কিংবা ঢাকায় যেতে অনীহা প্রকাশ করেন।

বরিশাল সিটি করপোরেশনের যানবাহন শাখা সূত্রে জানা গেছে, এক্সকেভেটর এবং পে-লোডারসহ সিটি করপোরেশনের অনুকূলে ১১১টি গাড়ি রয়েছে। তারমধ্যে গত কয়েকবছরে বেশ কিছু গাড়ি বিকল হয়েছে। কিছু বাতিল করা হয়েছে। আর এসব যানবাহনের মধ্যে ভেকু, পে-লোডারের মতো কিছু যানবাহন সড়কে চলতে লাইসেন্স প্রয়োজন হয় না। তবে বাকি যানবাহনগুলোকে প্রতিনিয়ত ট্যাক্স, ফিটনেসসহ বিআরটিএর বৈধ কাগজপত্র হালনাগাদ করে নিতে হয়। যার অর্থ সিটি করপোরেশন থেকেই বরাদ্দ দেওয়া হয়। তবে গত পরিষদের পূর্ণ মেয়াদকালে সচল কোন যানবাহনের কাগজপত্র হালনাগাদ করা হয়নি।

গত মেয়াদে যানবাহন শাখার দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, বিসিসির মোট ১১১টি যানবাহনের মধ্যে ৩০টি অধিক গাড়ির কাগজপত্র হালনাগাদ করার প্রয়োজন এখন আর হবে না। তবে গত পাঁচ বছর ধরে বাকি যানবাহনগুলোর কাগজপত্র হালনাগাদ করা হয়নি।

তিনি বলেন, সিটি করপোরেশনের যানবাহনের কাগজপত্রের হালনাগাদের টাকা একজন সহকারী প্রকৌশলীর নামে বিআরটিএ-তে জমা দেওয়া হতো। তবে গত পরিষদের মেয়র হিসেবে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ দায়িত্ব নেওয়ার পর সরাসরি সিটি করপোরেশনের অনুকূলে টাকা জমা দেওয়ার জন্য উদ্যোগ নেওয়ার কথা বলেন। তখন কিছু ফাইলপত্র রেডি করা হয়েছিল। তবে যানবাহনের বৈধ কাগজপত্র বিআরটিএ থেকে হালনাগাদ করা হয়নি। তাই মেয়াদোত্তীর্ণ কাগজপত্র নিয়েই ময়লার ট্রাক থেকে কর্মকর্তাদের যানবাহনগুলো চলাচল করছে।

এ বিষয়ে গত পরিষদে যানবাহন শাখার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম টিপু জানান, ৪৮টি ময়লার গাড়ি, ছয়টি জিপ, সাতটি পিকআপ ভ্যান, একটি মাইক্রোবাস, একটি প্রাইভেটকার, স্কুটার, লেডারযুক্ত বৈদ্যুতিক গাড়ি, এক্সকেভেটর এবং পে-লোডারসহ বিভিন্ন ধরনের ১১১টি যানবাহনের মধ্যে সবগুলো ভালো নেই। আর এসব যানবাহনের মধ্যে যেগুলোর রেজিস্ট্রেশন প্রয়োজন, সেগুলোর সবগুলোরই করা হয়েছে। তবে প্রতিবছর বিআরটিএর কাগজপত্র হালনাগাদ করার কথা থাকলেও ২০১৯ সালের পর তা আর করা হয়নি। ফলে এখন অনেক টাকারও প্রয়োজন হবে।

এদিকে প্রকৌশল ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, সিটি করপোরেশনের যানবাহনের রেজিস্ট্রেশন না থাকায় জরুরি মিটিংয়ে যোগ দিতে ঢাকায় মন্ত্রণালয় বা সচিবালয়ে যেতে হলে সবাই গণপরিবহন ব্যবহার করেন। কারণ হালনাগাদ কাগজপত্র ছাড়া গাড়ি নিয়ে বরিশালের বাইরে চলাচল করাটা কঠিন।

এ বিষয়ে অবগত রয়েছেন জানিয়ে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুমা আক্তার বলেন, যেসব যানবাহন মেরামতযোগ্য রয়েছে ও চলাচল করতে পারবে, সেগুলোর রেজিস্ট্রেশন হালনাগাদ করার উদ্যোগ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :