উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে আধিপত্য ভারতের ক্রিকেটারদের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২৪, ১১:৩৬

২০২৩ সালটা ছিল ক্রীড়াঙ্গনের জন্য বেশ ঘটনাবহুল। ওয়ানডে বিশ্বকাপসহ নানা কারণে সদ্য সমাপ্ত হওয়া বছরটি স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটপ্রেমীদের কাছে।ইতিহাসের সবচেয়ে বেশি ওয়ানডের বছর ছিল ২০২৩। বিশ্বকাপের বছর হওয়ায় শুরু থেকেই সকল দলগুলো ওয়ানডেকে বেশি গুরুত্ব দিয়েছে। এমনকি, এশিয়া কাপও অনুষ্ঠিত হয়েছে ওয়ানডে ফরম্যাটে। রেকর্ড ওয়ানডে খেলার বছরে সেরা একাদশ প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। যেখানে সারা বছর দারুণ পারফর্ম করা ভারতের ক্রিকেটারদের আধিপত্য রয়েছে।

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে রয়েছে ভারতের ৭ ক্রিকেটার।বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারলেও, পুরো বছরটা দারুণ কাটিয়েছে ভারতের ক্রিকেটাররা। জিতেছে এশিয়া কাপ। বিশ্বকাপের ফাইনাল ছাড়া সব ম্যাচও জিতেছে রোহিত শর্মার দল। যার কারণেই একাদশে আধিপত্য রয়েছে ভারতের ক্রিকেটারদের।

ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন রোববার (৩১ ডিসেম্বর) তাদের ওয়েবসাইটে ২০২৩ সালের সেরা একাদশ প্রকাশ করেছে। যেখানে ওপেনিংয়ে জায়গা পেয়েছেন ভারতের রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছে। মিডল অর্ডারে বিরাট কোহলির সঙ্গে রয়েছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল ও দক্ষিণ আফ্রিকার হেনরি ক্লাসেন। কোহলি ২০২৩ সালে ১৩৭৭ রান করেছেন। তার পাশাপাশি মিচেল ও ক্লাসেন পুরো বছরই দারুণ খেলেছেন।

লোয়ার মিডল অর্ডারে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ভারতের রবীন্দ্র জাদেজা। জাদেজা ২০২৩ সালে ২৬ ওয়ানডে খেলে ৩১ উইকেটের পাশাপাশি ৩০৯ রানও করেছেন। আর অজি অলরাউন্ডার ম্যাক্সওয়েলের রান ১১ ওয়ানডেতে ৪১৩।

বোলারদের মধ্যে চারজনই ভারতের। বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ শামির সঙ্গে রয়েছেন বুমরাহ, কুলদীপ যাদব ও মোহাম্মদ সিরাজ। মূল কথা, ভারতের পুরো বোলিং আক্রমণটাই উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছে।

উইজডেনের ২০২৩ বর্ষসেরা ওয়ানডে দল রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরি ক্লাসেন, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, যশপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ।

(ঢাকাটাইমস/০১ জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :