শেরপুরে আমেরিকা প্রবাসীকে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬

শেরপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২৪, ১৭:৩৯

শেরপুরে আব্দুল হালিম জীবন (৪৯) নামে এক আমেরিকা প্রবাসীকে হত্যার ২৪ ঘণ্টার মধ্যে রহস্য উদঘাটন করেছে পুলিশ। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে সাবেক এক ইউপি চেয়ারম্যান ও দুই নারীসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। হত্যাকাণ্ডে সম্পৃক্ততা পাওয়া গেছে কমপক্ষে আরও তিনজনের।

গ্রেপ্তারকৃতরা হলেন-সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রউফ (৪৪) একই ইউনিয়নের ডাকপাড়া গ্রামের আবেদ আলীর ছেলে মোবারক মোস্তাক (৩২), আফিল উদ্দিনের ছেলে রকিব হোসেন জিহাদ (২০) ও হযরত আলীর ছেলে কালু মিয়া (২৫), জেলা শহরের পূর্বশেরী এলাকায় ভাড়া বাসায় বসবাসকারী ফারুক আহাম্মেদের স্ত্রী রুপা বেগম (২৮) এবং কান্দাশেরীচর এলাকার ফারুক হোসেনের স্ত্রী মনোয়ারা বেগম (৪০)।

গ্রেপ্তারকৃতদের মধ্যে জিহাদ ও কালু ওই আমেরিকা প্রবাসীকে হত্যার সময় ধস্তাধস্তিতে আহত হয়েছিলেন। তারা বর্তমানে চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। গ্রেপ্তারকৃতরা জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে বলে জানিয়েছেন পুলিশ সুপার মোনালিসা বেগম ।

সোমবার বিকালে পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

পুলিশ সুপার জানান, বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী দ্বৈত নাগরিক আব্দুল হালিম জীবনকে হত্যার মূল কারণ পারিবারিক বিরোধ। জীবন দীর্ঘ ২৫ বছর আমেরিকায় বসবাস করে দুই বছর আগে বাংলাদেশে এসে দ্বিতীয় বিয়ে করেন। দ্বিতীয় বিয়ে ও জমিজমা নিয়ে তার বাব মায়ের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। সেই বিরোধের জের ধরে জীবনের বাবা তার বিরুদ্ধে ৪টি মামলা করে এবং জীবনও তার প্রথম স্ত্রীর বাব সাইদুর রহমানের বিরুদ্ধে দুটি মামলা করে। একটি মামলায় তার বাবা দীর্ঘ প্রায় দেড় মাস কারাভোগ করে এক সপ্তাহ আগে জামিনে আসেন। এসব বিরোধের জের ধরে জীবনের প্রবাসী এক ভাইয়ের বন্ধু শাহিনকে দিয়ে জীবনকে শায়েস্তা করার জন্য বললে শাহিন তার ব্যাবসায়িক পার্টনার সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রউফকে দিয়ে পরিকল্পনা করে।

পরে মনোয়ারা বেগম ও রুপা বেগম নামে দুই মহিলাকে দিয়ে ফাঁদ পেতে ৩০ মার্চ সাড়ে ৩টার দিকে জীবনকে কৌশলে ডেকে নিয়ে সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের ব্যাঙের মোড় এলাকায় আব্দুর রউফের সহযোগী কালু, ময়নাল, জিহাদ ও মোবারকদের হাতে তুলে দেয়। পরে তারা জীবনকে অপহরণ করে দুর্গম চরের একটি ঘরে আটকে রেখে রাত ৯টার দিকে তার ফোন থেকেই স্ত্রী আতিয়া আক্তারের কাছে ৯৩ হাজার টাকা মুক্তিপণ দাবি করে অপহরণের নাটক সাজানোর চেষ্টা করে। পরবর্তীতে তারা জীবনকে পার্শ্ববর্তী চুনিয়ারচর এলাকায় ব্রহ্মপুত্র নদীর চরে ফাঁকা জায়গায় নিয়ে গিয়ে মারপিট ও ছুরিকাঘাত করে নৃশংসভাবে হত্যা করে ঘটনাস্থল ত্যাগ করে। ওইসময় ধস্তাধস্তিতে কালু ও জিহাদ আহত হয়।

পুলিশ সুপার আরও জানান, ওই ঘটনায় রহস্য উদঘাটনের পাশাপাশি এখন পর্যন্ত হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আব্দুর রউফসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় আরও ৩ জনের সম্পৃক্ততার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। তাদের গ্রেপ্তারেও অভিযান চলছে। তদন্তে আসামি সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি।

সাংবাদিক সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) খোরশেদ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাইদুর রহমান, ডিআইও-১ জাহাঙ্গীর আলম ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হকসহ পুলিশের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৩১ মার্চ রবিবার ভোররাতে শেরপুর সদরের চরপক্ষীমারী ইউনিয়নের প্রত্যন্ত এলাকা চুনিয়ারচর থেকে যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী আব্দুল হালিম জীবনের রক্তাক্ত লাশ উদ্ধার করে পুলিশ। জীবন শহরের মধ্য নওহাটা এলাকার সাইদুর রহমান সুরুজ মাস্টারের ছেলে।

(ঢাকাটাইমস/০১ এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :