জবাবদিহিতার অভাবে দেশে বেকারত্বের হার বাড়ছে: এ.কে আজাদ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ২০:৪৫

শিক্ষাক্ষেত্রে জাবাবদিহিতার অভাবে দেশে ছেলে-মেয়েদের বেকারত্বের হার বাড়ছে বলে মন্তব্য করেছেন ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য .কে আজাদ।

বৃহস্পতিবার দুপুরে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্তব্য করেন তিনি।

ফরিদপুর শহরের মহিম ইনস্টিটিউশন মাঠে সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে ৪০টি স্টল নিয়ে বিভিন্ন প্রাণি প্রদর্শন করা হয়।

শুরুতে .কে. আজাদ ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন। সেখান থেকে তিনি বিভিন্ন স্টল ঘুরে দেখেন তাদের প্রতিষ্ঠানের মান বাড়াতে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

পরিদর্শন শেষে আলোচনা সভা সমাপনী অনুষ্ঠানে যোগ দেন তিনি।

সদর উপজেলা নির্বাহী অফিসার তামান্না তাসনীমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একে আজাদ বলেন, আমার নির্বাচনি প্রতিশ্রুতিতে এলাকার বেকারত্ব দূর করার অঙ্গীকার ছিল। আমি তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করে যাচ্ছি। কিন্তু কর্মসংস্থান দিতে গিয়ে ইন্টারভিউ নেওয়ার পরে রেজাল্ট দেখে খুব কষ্ট লাগে। এজন্য আমাদের কোয়ালিটি এডুকেশনের দিকে জোর দিতে হবে।

তিনি সদর উপজেলা নির্বাহী অফিসারকে উদ্দেশ্য করে বলেন, আপনার (ইউএনও) সুযোগ আছে। আপনার অধীনে স্কুল কলেজগুলোর মান নিয়ে কাজ করেন। আপনি ভিজিটে যান। অনেক স্কুলেই শিক্ষকরা ঠিকমতো স্কুলে থাকে না। শিক্ষার্থীদের আপনি (ইউএনও) যা পড়ানো হয়েছে তা থেকে প্রশ্ন করে দেখেন, তারা ঠিকমতো উত্তর দিতে পারবে না। আমাদের শিক্ষার মান এখন সার্টিফিকেট কেন্দ্রিক হয়ে গেছে। সার্টিফিকেট হলেই হলো। শিখতে আর হবে না।

তিনি বলেন, আমাদের সন্তানদের মধ্যে কোয়ালিটি এডুকেশন নাই। আর কোয়ালিটি এডুকেশন তৈরি হয়নি কারণ, আমাদের মধ্যে জবাবদিহিতা নেই। আর জবাবদিহিতার অভাবেই দেশে ছেলে-মেয়েদের মধ্যে বেকারত্বের হার বাড়ছে।

অনুষ্ঠানে অভিভাবকদের উদ্দেশ্য করে বলেন, আপনার সন্তানদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হলে শিক্ষকদের উপর নির্ভরশীল না হয়ে নিজেরাও সন্তানদের গাইডে রাখবেন। সন্তানেরা কী করছে, কী পড়ছে, তারা যা পড়েছে তা পারছে কি না জানার চেষ্টা করুন।

এ.কে আজাদ আরও বলেন, আমি বেকার ছেলে-মেয়ে অর্ধশিক্ষিতদের জন্য গেরদা ইউনিয়নের পসরা গ্রামে ট্রেনিং সেন্টার খুলেছি। সেখানে বিনামূল্যে ট্রেনিং দিয়ে চাকরির নিয়োগপত্র হাতে ধরিয়ে দিয়ে চাকরিতে পাঠাচ্ছি। মাত্র একমাস থেকে ৪০ দিন ট্রেনিং দেওয়া হয়। সেখানে তাদের ট্রেনিং নিতে যাতায়াত ভাড়া হিসেবে ১১০ টাকা করে দেওয়া হচ্ছে। যারা স্বল্প শিক্ষিত আছে তাদের সেখানে ট্রেনিং করতে ভর্তি করবেন। চাকরি আমি দিব।

প্রধান অতিথি মেলার আয়োজক কমিটিকে ধন্যবাদ দিয়ে বলেন, মেলা থেকে ভবিষ্যতে আরও ভালো উদ্যোক্তা বেরিয়ে আসবে এবং এখান থেকে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে। তিনি আগামীতে আরও বর্ধিত কলেবরে এই মেলা অনুষ্ঠিত করতে সহযোগিতা করবেন বলে জানান।

উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা এস এম মান্নানের সঞ্চালনায় আলোচনা সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সঞ্জীব কুমার বিশ্বাস, উপজেলা প্রাণিসম্পদ অফিসার মিজানুর রহমান, জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি খামারি মালিক মো. আক্কাস হোসেন, ডেইরি ফার্মস অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী কামরুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে অংশ নেওয়া ৪০টি স্টলের মধ্যে আটটি ক্যাটাগরিতে স্টল মালিকদের পুরস্কার প্রদান করা হয়। এরমধ্যে চারটি প্রতিষ্ঠানকে চেক বাকিদের পুরস্কৃত করা হয়। প্রদর্শনীতে বিভিন্ন ধরনের পশু, পাখি, পশু খাদ্যের দোকান এবং পশু খাদ্যের চিকিৎসার সরঞ্জামাদিসহ একাধিক প্রতিষ্ঠান এনজিও সংস্থা অংশগ্রহণ করে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :