মার্কিন কর্মকর্তারা কানে কম শোনায় কিউবার কূটনীতিক বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০১৭, ০৮:৪১

ওয়াশিংটন থেকে দুইজন কিউবান কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এর কারণ হিসেবে হাভানাতে থাকা কয়েকজন মার্কিন দূতাবাস কর্মকর্তার রহস্যময় শারীরিক সমস্যাকে তুলে ধরা হচ্ছে।

দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে চলতে থাকা বৈরি সম্পর্কে ২০১৫ সালে কিছুটা উন্নতি দেখা দিলেও, এখন আবার রহস্যময় কারণে অনিশ্চয়তা শুরু হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নুরেট বলছেন, গত বছরের শেষ দিকে কিউবায় থাকা বেশ কয়েকজন মার্কিন দূতাবাসের কর্মকর্তা কানে কম শুনতে থাকেন। তাদেরকে তখন জোর করেই দেশে ফিরিয়ে আনা হয়।

মার্কিন ওই মুখপাত্র কানে কম শোনার কারণ হিসেবে নিশ্চিত করে কিছু বলতে পারেননি। তবে তাদের সন্দেহ যে, কিউবার গোয়েন্দা সংস্থা হয়তো এমন কোনো যন্ত্র সেইসব কর্মকর্তার বাসায় বা কর্মস্থলের কাছাকাছি ব্যবহার করেছিল যার কারণে তাদের এমন শ্রবণ সমস্যা দেখা দিতে পারে। সন্দেহ করা হচ্ছে, সেসব যন্ত্রের সাহায্যে উচ্চ কম্পাঙ্কের শব্দ তরঙ্গ প্রবাহ হয়ে এমন শারীরিক সমস্যা সৃষ্টি করেছে।

নুরেট আরো জানান, যদিও সেসব সমস্যা প্রাণঘাতী নয়। তবুও মার্কিন কূটনীতিকদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। আর এই বিষয়টিকে যুক্তরাষ্ট্র সরকার অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করছে।

এখন পর্যন্ত দুই কূটনীতিকের বহিষ্কারের বিষয়ে কিউবা সরকার কোনো প্রতিক্রিয়া জানায়নি।

(ঢাকাটাইমস/১০আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :