ক্ষমতায় এলে ‘নিরপেক্ষ’ থেকে ফের ব্রেক্সিট ভোট: করবিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৯, ১০:৫৩

ব্রিটেনের সাধারণ নির্বাচনের বাকি আর মাত্রে কয়েক দিন। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টকে সরাতে উঠেপড়ে লেগেছেন লেবার পার্টির প্রার্থী জেরেমি করবিন। শুরু থেকেই তিনি বলে আসছেন যে, ক্ষমতায় এলে ব্রেক্সিট ইস্যুতে ফের গণভোটের আয়োজন করবেন তিনি। এবার করবিন জানান, ক্ষমতায় এলে ব্রেক্সিট ভোটের সময় সম্পূর্ণ নিরপেক্ষ থাকবেন তিনি।

একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে করবিন জানিয়েছেন, ‘গণভোটে যা-ই ফল হোক না কেন, তার স্বচ্ছতা নিয়ে যাতে প্রশ্ন না-ওঠে, সে জন্যই আমার নিরপেক্ষ থাকাটা জরুরি।’

ক্ষমতায় আসছেন ধরে নিয়েই লেবার নেতা জানিয়েছেন, গোড়াতেই তারা ব্রেক্সিট চুক্তি নিয়ে ফের দর কষাকষি করবেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে। করবিনের কথায়, ‘ইইউয়ের সঙ্গে নতুন করে বাণিজ্যিক চুক্তিতে আমাদের কোনো আপত্তি নেই’। কিন্তু ব্রেক্সিটের কী হবে? বিরোধী দল তাদের ইশতেহারেই জানিয়েছে, ব্রিটেন আদৌ ইইউ ছেড়ে বেরোতে চায় কি না, সেটা জনতাই ঠিক করবে। ক্ষমতায় আসার ছ’মাসের মধ্যে দ্বিতীয় গণভোট আয়োজনের কথা বলছে লেবার পার্টি।

এদিকে, জমি ছাড়তে নারাজ ব্রেক্সিটপন্থী বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনও। ১২ ডিসেম্বরের ভোটকে ‘ব্রেক্সিট ভোট’ হিসেবেই অভিহিত করে নির্বাচনী প্রচারে তিনি স্লোগান তুলছেন- ‘গেট ব্রেক্সিট ডান’। তার আশ্বাস, তিনি ফের ক্ষমতায় এলে খুব অল্প সময়েই ব্রেক্সিট বাস্তবায়ন হবে। ইইউ এর সঙ্গে যে সমঝোতা চুক্তিটি তিনি করেছেন, ভোটে জিতে এসে তা পার্লামেন্টে পাশ করিয়ে ৩১ জানুয়ারির মধ্যে ইইউ ছেড়ে বেরিয়ে যেতে চান জনসন।

আর করবিন জানিয়েছেন, ভোটে জিতলে প্রথমেই তিনি জনসনের ওই চুক্তি ছিঁড়ে ফেলবেন। পরে ইউরোপের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে নতুন করে ঝাঁপাবেন। ব্রেক্সিট নিয়ে গণভোটেও অযথা বিলম্ব চান না তিনি। বেশ কয়েক জন লেবার এমপি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, তারা ইইউ এ থাকার পক্ষেই ভোট দেবেন।

শুক্রবার প্রথমবারের মতো করবিন জানালেন, ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোটে তিনি নিরপেক্ষই থাকবেন।

২০১৬ সালের ব্রেক্সিট গণভোটে রুশ হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। তা নিয়ে তদন্তও হয়েছে। কিন্তু জনসন আগাগোড়া সেই রিপোর্ট চেপে গিয়েছেন। ভোটের মাঠে এটাও করবিনের শক্ত হাতিয়ার হতে পারে বলে মনে করছেন অনেকে।

ঢাকা টাইমস/২৪নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :