প্রফেসর কামরুন নাহার সম্পাদিত বঙ্গবন্ধু গ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ১৭:২৮

প্রকাশিত হলো বিশিষ্ট লেখক, সমাজ সেবক ও শিক্ষাবিদ, প্রফেসর কামরুন নাহার পলিন সম্পাদিত নতুন গ্রন্থ "বঙ্গবন্ধু: দ্য ফাদার অব দ্য ন্যাশন"।

সম্প্রতি বইটির মোড়ক উন্মোচন করেন জাতিসত্ত্বার কবি মুহাম্মদ নুরুল হুদা ও জাতীয় কবিতা পরিষদের সাবেক সাধারণ সম্পাদক কবি আসলাম সানী।

গ্রন্থটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রখ্যাত রাজনীতিক প্রণব মুখার্জি, বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়, প্রখ্যাত লেখক আবদুল গাফফার চৌধুরী, তোফায়েল আহমেদসহ ৪৭জন লেখকের লেখা স্থান পেয়েছে বইটিতে।

এ প্রসঙ্গে কবি মুহাম্মদ নুরুল হুদা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এরকম গ্রন্থ আগে প্রকাশিত হয়নি। বাংলা সাহিত্যে বইটি মাইলফলক হয়ে থাকবে।

জনপ্রিয় ছড়াকার ও কবি আসলাম সানি বলেন, বইটির জন্য দিনরাত পরিশ্রম করেছেন লেখিকা। তার সুনির্বাচিত সম্পাদনায় এটি পরিণত হয়েছে অমূল্য সম্পদে।

প্রকাশের পরই পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে ‘বঙ্গবন্ধু’ গ্রন্থটি। বিশেষ করে তরুণ পাঠকরা লুফে নিচ্ছেন বইটি। অধিকাংশ পাঠক দাবি করেছেন, বইটির মাধ্যমে বাংলাদেশের জাতির জনকের সঠিক জীবনবৃত্তান্ত ও আদর্শ জানা যাবে, সুতরাং বিশ্ববিদ্যালয় পর্যায়ে এটি পাঠ্য করা প্রয়োজন।

বইটি সম্পর্কে প্রফেসর কামরুন নাহার পলিন বলেন, নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হচ্ছে। এই বইটির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনের অনেক অজানা দিক তুলে ধরা হয়েছে, যে বিষয়গুলো অনেকের কাছেই নতুন। নতুন প্রজন্ম যাতে বাঙালি জাতির মহীরূহ এই নেতাকে চিনতে পারে, সে উদ্দেশ্যেই বইটি প্রকাশ করা হয়েছে।

বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এশ। প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। আর দাম রাখা হয়েছে ৪০০ টাকা।

প্রফেসর কামরুন্নাহার বাংলাদেশের কিংবদন্তি উদ্যোক্তা ও আধুনিক হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার সহধর্মিণী। তিনি লেখালেখির পাশাপাশি দীর্ঘদিন অধ্যাপনায় নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি সমাজসেবামূলক নানা কাজেও জড়িত।

ঢাকাটাইমস/১৮এপ্রিল/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :