বিডার সঙ্গে পাঁচ প্রতিষ্ঠানের সমঝোতা সই

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৬:০৭

দেশি-বিদেশি বিনোয়গকারীদের অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর অনলাইন ‘ওয়ান স্টপ সার্ভিস’ পোর্টালের সঙ্গে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

প্রতিষ্ঠান পাঁচটির মধ্যে রয়েছে- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তর, রপ্তানি উন্নয়ন ব্যুরো, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, দি সিটি ব্যাংক লিমিটেড এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এর সিস্টেমের ইন্টিগ্রেশন।

অনুষ্ঠানে সভাপতির বক্ত্যবে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ‘আজ বিনিয়োগকারীদের ১৪ সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরও বেশি বিনিয়োগসেবা পাবেন।’

ইতোমধ্য বিডা ২৫টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে জানিয়ে তিনি বলেন, ‘এর মধ্যে ১৫টি প্রতিষ্ঠানের মোট ৪৭টি সেবা আমরা ওএসএস এর মাধ্যমে দিয়ে আসছি। ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় পঁচিশ হাজার সেবা অন লাইনের মাধ্যমে দেওয়া সম্ভব হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে আমাদের সামনে করোনাসহ নানাবিধ চ্যালেঞ্জ আছে। তবু আমরা প্রায় আমাদের টার্গেটের ৭০ শতাংশ সেবা অনলাইনে নিয়ে আসতে পেরেছি। এবছরের মধ্যেই ৩৫টি প্রতিষ্ঠানের ১৫০টি সেবা দেওয়ার লক্ষ্যে বিডা কাজ করে যাচ্ছে।’

‘বিনিয়োগকারীদের দ্রুত ও সহজে ঝামেলাহীনভাবে নিয়মিত ওএসএস মনিটরিং এর ব্যবস্থা করেছি, যাতে বিনিয়োগকারী সহজেই সব ধরনের সেবা পেতে পারেন’-যোগ করেন তিনি।

সমঝোতা স্বারকের ভিত্তিতে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার যে ১৪টি সেবা পাওয়া যাবে তা হলো- ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সেবা হলো- ই ভিসার মেয়াদ বর্ধিতকরণ, পিআই ভিসার মেয়াদ বর্ধিতকরণ, এ-৩ ভিসার মেয়াদ বর্ধিতকরণ, বিডা কর্তৃক কর্মানুমতি ইস্যু-র বিপরীতে প্রযোজ্য শ্রেণির ভিসার মেয়াদ বর্ধিতকরণ (সাংবাদিক, খেলোয়ার ইত্যাদি) ইত্যাদি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরের তিনটি সেবার মধ্যে রয়েছে-লাইসেন্স প্রদান, কলকারখানা মেশিন লেআউট প্ল্যান অনুমোদন ও লাইসেন্স নবায়ন এবং সংশোধন।

রপ্তানি উন্নয়ন ব্যুরো এর দুইটি সেবার মধ্যে রয়েছে, রপ্তানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ এবং প্রক্রিয়াকরণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদান।

মেট্রোপলিটান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর তিনটি সেবার মধ্যে রয়েছে- মেম্বারশিপ সার্টিফিকেট প্রদান, মেম্বারশিপ সার্টিফিকেট নবায়ন, সার্টিফিকেট অব অরিজিন।

দি সিটি ব্যাংক লি. এর একটি সেবা হলো- অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলা।

অনুষ্ঠানে শুরুতেই বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমাল এর সঞ্চালনায় বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন স্বাগত বক্তব্য রাখেন। এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-র সভাপতি মাহবুবুল আলম, ফরেন ইনভেস্টর্স চেম্বারস্ অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মিজ রুপালী চৌধুরী, দি সিটি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসরুর আরেফিন, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরের যুগ্মমহাপরিদর্শক ডাঃ মোস্তাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরো-র ভাইস চেয়ারম্যান এ. এম. এইচ. আহসান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :