‘ম্যাচে কঠিন সিদ্ধান্ত আলোচনা করে নেওয়া হয়’

সহ-অধিনায়ক না থাকায় সমস্যা দেখছেন না সাকিব

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৬ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৪

করোনার আগে ২০১৯-২০ সালে রদবদল আসে বাংলাদেশ ক্রিকেটের অধিনায়কত্বে। তিন ফরম্যাটেই ঘোষণা হয় নতুন অধিনায়কদের নাম। তবে ঠিক একই সময় থেকে ফাঁকা রয়েছে সহ-অধিনায়কের পদ! মাঝে নতুন করে লাল ও সাদা বলের ভিন্ন অধিনায়ক দেখলেও বিসিবি ঘোষণা করেনি কোনো ডেপুটি অধিনায়কের নাম। যদিও ডেপুটির খুব একটা প্রয়োজন দেখছেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার মতে এটা শুধুই একটা প্রথা।

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াডেও রাখা হয়নি কোনো সহ-অধিনায়কের নাম। এটাকে স্বাভাবিকভাবেই নিচ্ছেন সাকিব। তিনি জানান, ম্যাচের কঠিন মুহূর্তে তারা সবাই মিলেই সিদ্ধান্ত নেন। তাই আলাদা করে খুব একটা ডেপুটির নাম দরকার হয় না। তবে সাকিবের মতে ডেপুটি থাকলে ভালো হত।

সাকিব বলেন, ‘যেহেতু এটা একটা ঐতিহ্য, হয়তো (সহ অধিনায়ক) থাকলে ভালো হতো। নাই বলে যে খুব একটা সমস্যা, সেটা আমার কাছে কখনোই মনে হয় না। আমি মনে করি, স্বাভাবিকভাবেই পাঁচ-ছয়জন আছে যারা লিডারশিপ গ্রুপের অংশ। তারা সবাই মিলেই যেকোনো কঠিন মুহূর্তে বা যেকোনো কঠিন সিদ্ধান্ত নিতে হয়, সবার আলোচনার মাধ্যমেই হয়।’

তবে দলে সহ-অধিনায়ক না থাকলেও সেটার খুব একটা প্রভাব পড়বে না জানিয়ে সাকিব বলেন, ‘এটা খুব একটা সমস্যা হয় বলে আমার মনে হয় না। যখন কোনো সহ অধিনায়ক থাকে, তখন যে খুব একটা বড় দায়িত্ব পালন করতে হয় তাও না। কিন্তু যেহেতু এটা একটা ঐতিহ্য ক্রিকেটের, সেদিক থেকে থাকতেই পারে।’

২০১৯ সালে জুয়াড়িদের তথ্য গোপন করায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। তার নিষেধাজ্ঞায় বদল আসে নেতৃত্বে। সে বছর নভেম্বরে ভারত সফরের আগে টেস্ট দলের নেতৃত্ব পান মুমিনুল এবং ২০১৮ সাল থেকে নেতৃত্ব দেয়া মাহমুদউল্লাহ টি-টোয়েন্টিতে আরো থিতু হন। পরের বছর মার্চে মাশরাফির বদলে একদিনের অধিনায়ক হন তামিম ইকবাল।

যদিও এর আগে ওয়ানডেতে মাশরাফির ডেপুটি ছিলেন তামিম, টেস্টে সাকিবের ডেপুটি ছিলেন মাহমুদউল্লাহ এবং টি-টোয়েন্টিতে অধিনায়ক ছিলেন সাকিব। বদলের পর এখনও বিসিবি দিচ্ছে না সহ-অধিনায়ক।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :