বেশি দামে ডিম বিক্রি করায় দুই প্রতিষ্ঠানকে জরিমানা, আড়ত বন্ধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২২, ২১:২৬

দেশজুড়ে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে দাম নিয়ন্ত্রণে বাজার তদারকির কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে পাইকারী ডিম কেনার রশিদ সংরক্ষণ না করা, বিক্রির রশিদের কার্বনকপি ছেঁড়া ও মূল্য তালিকা না টানানোসহ নানা অপরাধে মুদি দোকানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে সংস্থাটি।

এছাড়াও আড়তে নিজে অর্গানিক সিল লাগিয়ে বেশি দামে ডিম বিক্রি করা ও তার কোনো তথ্য প্রমাণ দেখাতে না পারায় একটি আড়তকে সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে ভোক্তা অধিদপ্তর।

শুক্রবার রাজধানীর শাহ আলী থানাধীন শাহ আলী মার্কেটের ডিমের আড়তে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন, ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মন্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাসানুজ্জামান।

ভোক্তা অধিকার জানায়, মুরগিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যৌক্তিক স্বাভাবিক ও ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় দেশব্যাপী অভিযান পরিচালনা করছে। তারই অংশ হিসেবে ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনাকালে ডিম পাইকারী কেনার রশিদ সংরক্ষণ না করা, বিক্রির রশিদের কার্বনকপি ছেঁড়া, কার্বন কপিতে দাম না লেখা, মূল্য তালিকা না টানানো ইত্যাদি অপরাধে হেলাল ডিমের আড়ত ও মুনির ডিমের আড়তেকে ১৫ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও আড়তে নিজে অর্গানিক সিল লাগিয়ে বেশি দামে ডিম বিক্রি করলেও অর্গানিক ডিমের স্বপক্ষে কোনো তথ্যপ্রমাণ উপস্থাপন করতে না পারায় ভাই ভাই আড়তকে জনস্বার্থে সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

ভোক্তা জানায়, শাহ আলী মার্কেটে ১১৫ থেকে ১২০ টাকা ডজন হিসেবে ডিম বিক্রি করতে দেখা গেছে। তবে শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে লাল ডিমের ডজনে দাম ২০ টাকা কমে বাজারগুলোতে ১৪০ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :