রাশিয়ার গ্রামে ঢুকে গুলি চালিয়েছে ইউক্রেন: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৩, ০৯:১৬

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের একটি নাশকতাকারী দল বৃহস্পতিবার রাশিয়ার সীমান্ত অঞ্চলে প্রবেশ করে বেসামরিক নাগরিকদের উপর গুলি চালিয়েছে।

ব্রায়ানস্ক অঞ্চলের গভর্নর বলেছেন, ইউক্রেন থেকে আসা নাশকতাকারীরা সীমান্ত গ্রাম লিউবেচানে একটি বেসামরিক গাড়িতে গুলি চালিয়েছিল, এতে দুই ব্যক্তি নিহত এবং ১০ ​​বছর বয়সী এক বালক আহত হয়েছে।

কিয়েভ দৃঢ়ভাবে এই রুশ দাবি অস্বীকার করেছে। ঘটনাটি স্বাধীনভাবে যাচাই করা যায়নি। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইট করে বলেছেন, এটি একটি উসকানি।

‘আরএফ [রাশিয়া] অন্য দেশের ওপর হামলাকে ন্যায্যতা দিতে তার দেশের জনগণকে ভয় দেখাতে চায়,’ তিনি বলেন।

রাশিয়া এর আগে ব্রায়ানস্ক অঞ্চলসহ রাশিয়ার সীমান্ত এলাকায় কিছু ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার কথা জানিয়েছিল। তবে ইউক্রেনের স্থল বাহিনীর রাশিয়ায় অনুপ্রবেশের কোনো নিশ্চিত খবর পাওয়া যায়নি।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, বৃহস্পতিবার এফএসবি বাহিনী এবং নিয়মিত সৈন্যরা ইউক্রেনীয় ‘জাতীয়তাবাদীদের’ সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছিল যারা রাশিয়ায় প্রবেশ করেছিল এবং জিম্মি করেছিল।

এফএসবি বলেছে, ‘জাতীয়তাবাদীদের’ তখন একটি বিশাল রুশ আর্টিলারি হামলা করে আঘাত করা হয়েছিল এবং ইউক্রেনে ঠেলে দেওয়া হয়েছিল। তারা গ্রামে প্রচুর বিস্ফোরক রেখে গেছে বলে অভিযোগ করেছে এফএসবি।

যখন রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে তার বড় আকারের আগ্রাসন শুরু করে তখন প্রেসিডেন্ট পুতিন কিয়েভ সরকারকে ‘জাতীয়তাবাদী’ এবং ‘নব্য-নাৎসি’ হিসেবে চিহ্নিত করেন।

জেলেনস্কি গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়েছিলেন, ইহুদি বংশোদ্ভূত এবং তাঁর সরকারে কোনও উগ্র ডান রাজনীতিবিদ নেই।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে ভাষণ দেওয়ার সময় প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আজ তারা আরেকটি সন্ত্রাসী কাজ করেছে, আরেকটি অপরাধ, সীমান্ত এলাকায় অনুপ্রবেশ করেছে এবং বেসামরিকদের ওপর গুলি চালাচ্ছে।’

‘তারা দেখেছিল যে এটি একটি বেসামরিক গাড়ি। সেখানে বেসামরিক মানুষ এবং শিশুরা বসে আছে এবং গুলি চালাচ্ছে। ঠিক এ ধরনের লোকেরাই নিজেদেরকে ঐতিহাসিক স্মৃতি থেকে বঞ্চিত করার কাজটি নির্ধারণ করেছে। তারা কিছুই অর্জন করবে না, আমরা চাপ দেব। তাদের," তিনি বলেন।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে স্থানীয় একটি ক্লিনিকের বাইরে ইউক্রেন ভিত্তিক রাশিয়ান ভলান্টিয়ার কর্পস (আরভিসি) এর সদস্যদের দেখা যাচ্ছে বলে দাবি করা হয়েছে, টেলিগ্রামে পোস্ট করা ভিডিওতে একজন সশস্ত্র ব্যক্তি বলেছেন যে তারা রাশিয়ায় প্রবেশ করেছে।

অনুসন্ধানী সাংবাদিকতা গোষ্ঠী বেলিংক্যাট মনিটরিং আরভিসিকেকে বর্ণনা করেছে ‘প্রাথমিকভাবে ইউক্রেনে সক্রিয় পুতিন-বিরোধী, ক্রেমলিন-বিরোধী রাশিয়ান উগ্র ডানপন্থীদের দ্বারা গঠিত এবং গত বছর আনুষ্ঠানিকভাবে গঠিত একটি ইউনিট’ হিসেবে।

বেলিংক্যাট বিশেষজ্ঞ মাইকেল কলবোর্ন ভিডিওতে একজন পুরুষকে আরভিসি নেতা ডেনিস কাপুস্টিন বলে চিহ্নিত করেন, যিনি নিকিতিন উপাধিও ব্যবহার করেন।

কলবোর্ন বিবিসিকে বলেছেন, ‘এই আরভিসি খুব কম প্রকৃত যুদ্ধ বা অন্তত গুরুতর লড়াই করে বলে মনে হচ্ছে এবং কাপুস্টিনের শারীরিক যুদ্ধ-ক্রীড়া প্রশিক্ষণ থাকতে পারে। তবে তিনি কোনো ধরনের সামরিক পটভূমি থেকে আসেননি।’

ভিডিওটির সঙ্গে একটি টেক্সট পোস্টে আরভিসি বলেছে, ‘তারা ব্রায়ানস্ক অঞ্চলে প্রবেশ করেছে, স্বদেশীদের দেখানোর জন্য যে, আশা আছে, অস্ত্র বহনকারী স্বাধীন রাশিয়ানরা শাসনের বিরুদ্ধে লড়াই করতে পারে।’

আরভিসির দাবির বিষয়ে মন্তব্য করে ইউক্রেনের সামরিক গোয়েন্দা কর্মকর্তা আন্দ্রি ইউসভ বলেছেন, ‘এরা এমন লোক যারা পুতিন সরকারের বিরুদ্ধে এবং যারা তাকে সমর্থন করে, তাদের বিরুদ্ধে অস্ত্র নিয়ে লড়াই করছে। সম্ভবত রাশিয়ানরা জেগে উঠতে শুরু করেছে, কিছু বুঝতে শুরু করেছে এবং কিছু কঠিন পদক্ষেপ নিতে শুরু করেছে।’ (ঢাকাটাইমস/০৩মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :