১৭ বছর ধরে হাতের ইশারা আর বাঁশি দিয়ে চলছে ট্রাফিক কন্ট্রোল!

শেখ ফেরদৌস রহমান, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১১:১৬ | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৩, ১০:৫০

দেশ এগিয়ে যাচ্ছে। উন্নত হচ্ছে সড়ক ব্যবস্থা। দৃষ্টিনন্দন হলো ফুটপাত। তবে খুলনা মহানগরীতে জ্বলছে না কোন ট্রাফিক বাতি। সবগুলো ট্রাফিক বাতি এখন বিকল। সড়কের পাশে হেলে পড়ে আছে জারাজীর্ণ এসব ট্রাফিক বাতি। এতে করে বর্তমান কেএমপি ট্রাফিক পুলিশদের হাতে ইশারা, মুখে বাঁশি আর রাতে ইলেকট্রেনিক লাঠি দ্বারা চলছে ট্রাফিক যানজট নিয়ন্ত্রণ। এভাবে আর কতদিন চলবে, এমন প্রশ্ন সচেতন মহলের।

খুলনা সড়কে কবে স্থাপন হবে নতুন স্বয়ংক্রিয় ডিজিটাল সিগন্যাল বাতি? এমন প্রশ্ন সড়কে চলাচলে চালক ও দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যদের। দ্রুত স্থাপন করা হোক সয়ংক্রিয় ডিজিটাল বাতি এমন দাবি সর্বস্তরের মানুষের। খুলনা সিটি কর্পেরেশন সূত্রে জানা গেছে, দুর্ঘটনা রোধের পাশাপাশি যানজট নিরসনে ১৯৮৭ সালের দিকে মহানগরের ১৬টি মোড়ে ট্রাফিক সিগন্যাল বাতি স্থাপনা করা হয়। যার মধ্যে রয়েছে দৌলতপুর, নতুন রাস্তা, জোড়াগেট শিববাড়ী মোড়, ডাকবাংলো, পাওয়ার হাউস মোড়, রয়্যাল মোড়, পিকচার প্যালেস, সদর থানা, পিটিআই, ধর্মসভা, ময়লাপোতা ও ফেরিঘাট মোড়, সদর হাসপাতালের সামনে, সার্কিট হাউসের পাশে, হাজী মুহসীন সড়ক। তবে এর মধ্যে ২০০৫ সালের মধ্যে সবকটি বাতি অকার্যকর হয়ে যায়। তার পর থেকে আজ পর্র্যন্ত প্রায় ১৭ বছর ধরে এভাবেই চলছে। যেন দেখার কেউ নেই।

বাতিগুলো মেরামতের উপযোগী না থাকায় কেসিসি নতুন করে আর কোনো উদ্যোগ নেয়নি। মূলত ট্রাফিক সিগন্যাল সংকেত হলো- লাল বাতি জ্বললে গাড়ি থামবে। হলুদ বাতি জ্বললে অপেক্ষা করবে। আর সবুজ বাতিতে এগিয়ে চলবে। অধিকাংশ নাগরিক এই নিয়মের বিষয় অবগত রয়েছেন। এতে করে দ্বায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ সদস্যদের যানজট নিয়ন্ত্রণ করতে বেশ বেগ পেতে হয়। মাঝে মধ্যে রাতের বেলায় ইলেকট্রেক সিগন্যাল লাঠি ব্যাবহার করতে দেখলেও বেশির ভাগ সময়ে হাতে লাঠি আর বাশি নিয়ে যানজট নিরসনের দায়িত্ব দেখা যায় এসব ট্রাফিক সদস্যদের। এতে করে নগরীতে বাড়ছে দুর্ঘটনা, বাড়ছে পথচারি ও যানবহনের ঝুকিঁ।

এ বিষয়ে পিকআপ চালক মো. আজিম হোসেন বলেন, খুলনায় দীঘূদিন ধরে সড়কে কোন ট্রাফিক বাতি চোখে পড়ে না। সড়কের পাশে পুরাতন এসব ট্রাফিক সিগন্যাল বাতিগুলো হেলে পড়ে আছে। ট্রাফিক বাতি থাকলে দূর থেকে সংকেত চোখে পড়ে। এ ছাড়া অনেক সময়ে সড়কে যানবহন অতিমাত্রায় থাকলে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যদের সংকেত চোখে পড়ে না। যে কারণে অনেক চালক ট্রাফিক সংকেত না বুঝে অমান্য করে।পাশাপাশি ছোট বড় দুর্ঘটনা ঘটে। দ্রুত সড়কে উন্নত ট্রাফিক বাতি স্থপান করা হোক। এ জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জোর দাবি জানাচ্ছি। এ বিষয়ে নগরীর সোনাডাঙ্গা বাস স্ট্যান্ডে দায়িত্বরত নাম প্রকাশ না শর্তে এক পুলিশ সদস্য বলেন, বর্তমান সময়ে সড়কে অতিমাত্রায় বেড়েছে যানবহন।

এসব যানবহন গুলো ও সড়কে যানজট নিয়ন্ত্রণে আমাদের কাছে শুধু বাশি আর লাঠি আর নিজের হাত ছাড়া কিছুই নেই।সড়কে ট্রাফিক বাতি থাকলে আমাদের কষ্ট ও জীবনের ঝুঁকি কম হতো। আমি এর আগে বেশ কয়েকটি জেলায় চাকরি করেছি সব গুলো জেলায় সড়কে ট্রাইফক বাতি স্থপন আছে। তবে খুলনায় ও ছিল এখন নেই দ্রুত এসব ট্রাফিক বাতি স্থাপন হলে আমাদের দায়িত্ব পালন করতে ভালো হতো।

এ বিষয়ে খুলনা সিটি কর্পেরেশনের প্যানেল মেয়র-১ আমিনুল ইসলাম (মুন্না) বলেন, নগরীর সড়কগুলো ও ড্রেনেজ ব্যাবস্থা উন্নয়ন করা হচ্ছে। নগরীতে নতুন ট্রাফিক বাতি স্থাপনার জন্য দ্রুত ব্যবস্থা নেয়া হবে ইতো মধ্যে আমরা মিটিং করেছি। এ বিষয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের ডিসি মনিরা সুলতানা বলেন, সড়কে নতুন করে ট্রাফিক সিগন্যাল বাতি স্থপনার জন্য আমরা বেশ কয়েকবার খুলনা সিটি কর্পেরেশনকে বিষয়টি নিয়ে অবগত করেছি চিঠি দিয়েছি। তবে এখন ও পর্যন্ত কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। তবে আশাবাদী দ্রুত ব্যবস্থা নেবে। এতে করে আমাদের সড়কে যানজট নিয়ন্ত্রণে জনবল কম লাগবে।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বাবার লাশের এক টুকরো মাংস আমাকে দাও: আনার কন্যা ডরিন

ফ্যাসিবাদী দুঃশাসন দেশকে মাফিয়া দুর্বৃত্তদের অভয়ারণ্য করেছে: গণতন্ত্র মঞ্চ

প্রতিশ্রুতি রাখেননি জনপ্রতিনিধিরা, রাস্তা বানাচ্ছেন গ্রামবাসী

ফরিদপুরে সেপটিক ট্যাংক থেকে ৪০ হাজার ডলার উদ্ধার

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আগুন, আড়াই শতাধিক ঘর-দোকান পুড়ে ছাই

স্মার্ট বাংলাদেশ গড়তে হলে, জুডিশিয়ালিকেও স্মার্ট করতে হবে: প্রধান বিচারপতি

কুষ্টিয়ায় বালুবোঝাই ট্রলি চাপায় বৃদ্ধা নিহত

প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন বাবা হত্যার বিচার করবেন: আনারের মেয়ে ডরিন

ফরিদপুরে রিকশা গ্যারেজে বারুদের বিস্ফোরণে যুবক আহত

১৯ দিন পর আবারও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

এই বিভাগের সব খবর

শিরোনাম :