বাধা ডিঙিয়ে কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবন ভাঙবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মে ২০২৩, ১৩:৫০ | প্রকাশিত : ১৪ মে ২০২৩, ০৮:১৭

বাধা এলেও রাজধানীর কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবন অপসারণ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ‘অতি ঝুঁকিপূর্ণ’ একটি ভবন ভাঙতে এসে বাধার মুখে পিছু হটার পর এমন সিদ্ধান্তই নিয়েছে নগর কর্তৃপক্ষ।

সম্প্রতি কয়েকটি বড় অগ্নিকাণ্ডের পর নড়েচড়ে বসে ঢাকার দুই সিটি কর্তৃপক্ষ। তাদের আওতাধীন আটটি মার্কেটকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করে ডিএনসিসি। এমন চারটি ভবন রয়েছে কারওয়ান বাজারে।

গত বৃহস্পতিবার এসব ভবনের একটিতে অভিযান চালায় ডিএনসিসি। তবে আড়তদারদের বাধার মুখে ফিরে আসে ডিএনসিসির অভিযানকারী দল। এরপরই ঝুঁকিপূর্ণ ভবন ভাঙতে অনড় অবস্থান নেয় ডিএনসিসি।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ঢাকা টাইমসকে বলেন, ‘যত বাধাই আসুক জানমালের নিরাপত্তায় কারওয়ান বাজারের ঝুঁ‌কিপূর্ণ ভবন ভাঙা হবে। আর নয়ত পরে এখানে কোনো দুর্ঘটনা ঘটলে এর কোনো জবাব থাকবে না।’

সেলিম রেজা জানান, কারওয়ান বাজার অন্যত্র সরাতে উদ্যোগ নেওয়া হয়েছে। এখানকার ব্যবসায়ীদের গাবতলী এবং যাত্রাবাড়ীতে সরানো হবে। এরই মধ্যে গাবতলী প্রস্তুত করা হয়েছে। সেখানকার বিজিবি মার্কেট ভেঙে কারওয়ান বাজারের কিচেন মাকের্টটি বসানো হবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ভবনের বৈধ ব্যবসায়ীদের পুনর্বাসনের চিন্তাটা আমাদের মাথায় আছে। তাদেরকে সরানোর পর যেভাবে সুবিধা হয় সেভাবে বিষয়গুলো বিবেচনা করা হবে।’

গত বৃহস্প‌তিবার ডিএনসিসি অঞ্চল-৫-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকা‌ব্বীর আহমেদের নেতৃত্বে ঝুঁ‌কিপূর্ণ হিসেবে চি‌হ্নিত ভবন ‌সিলগালা করতে অভিযানে যান। ওই সময় ব্যবসায়ীদের বাধায় তারা ফেরত যান।

এর আগে গত এপ্রিলে ওই ভবন থেকে দোকান সরিয়ে নিতে ব্যবসায়ীদের নোটিশ দেওয়া হয়। এরপরও তারা না সরায় পা‌নি-গ‌্যাস ও বিদ‌্যুৎ লাইন বি‌চ্ছিন্ন ক‌রে সিলগালা করতে যায় ডিএনসিসি।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, ‘ওইদিন ভবন ভাঙতে গেলে তারা বাধা দেওয়ায় তাদেরকে সাময়িক সতর্ক করে দেওয়া হয়েছে। এখন আমরা যেভাবেই হোক এই ভবন সিলগালা করব। এই ভবনে কেউ থাকতে পারবে না।’

ডিএনসিসির আওতাধীন এলাকায় ঝুঁকিপূর্ণ আটটি মার্কেট হচ্ছে- গুলশান উত্তর কাঁচা মার্কেট, গুলশান দক্ষিণ পাকা মার্কেট, মোহাম্মদপুর কাঁচা বাজারের প্রথম ও দ্বিতীয় তলা, রায়েরবাজার মার্কেট, কারওয়ানবাজার ১ নম্বর মার্কেট, কারওয়ানবাজার ২ নম্বর মার্কেট, কারওয়ানবাজার অস্থায়ী কাঁচা মার্কেট (কিচেন মার্কেট), কারওয়ান বাজার কাঁচামালের আড়ত মার্কেট ভবন ‘অতি নাজুক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪মে/কেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

ইবনে সিনা হাসপাতালে রুশ কিশোরীকে যৌন হয়রানি: অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :