নিরাপত্তা পরিষদ এবং ব্রেটন উডস সংস্কারের সময় এসেছে: জাতিসংঘ প্রধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২৩, ১৮:২৫ | প্রকাশিত : ২১ মে ২০২৩, ১৮:২৩

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রবিবার বলেছেন ‘আজকের বিশ্বের বাস্তবতার’ সঙ্গে সামঞ্জস্য করার জন্য নিরাপত্তা পরিষদ এবং ব্রেটন উডস উভয়কেই সংস্কার করার সময় এসেছে। খবর রয়টার্সের।

জাপানের হিরোশিমায় একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন জাতিসংঘ প্রধান। হিরোশিমায় গ্রুপ অব সেভেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গুতেরেস বলেছিলেন, উভয় প্রতিষ্ঠানই ১৯৪৫ সালের শক্তি সম্পর্কের বিষয়টি প্রতিফলিত করে এবং এটির আপডেট করা দরকার।

তিনি বলেন, ‘কোভিড-১৯ মহামারি এবং রাশিয়ার আক্রমণের অর্থনৈতিক ধাক্কার মুখে বিশ্বব্যাপী আর্থিক স্থাপত্য পুরানো, অকার্যকর এবং অন্যায্য হয়ে উঠেছে। বৈশ্বিক নিরাপত্তা বেষ্টনী হিসেবে তার মূল কার্য সম্পাদন করতে ব্যর্থ হয়েছে ইউক্রেন।’

গুতেরেস আরও বলেন, জি-৭ শীর্ষ সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একটি ক্রমবর্ধমান চেতনা রয়েছে যা পুরানো প্রতিষ্ঠানগুলির সংস্কার বা গ্লোবাল সাউথের ‘হতাশা দূর করার’ জন্য যথেষ্ট নয়।’

এই বছর এবং পরের বছর ভারতের অর্থনীতি ৬ শতাংশের বেশি বৃদ্ধি পাবে বলে আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানুয়ারিতে তার বিশ্ব অর্থনৈতিক আউটলুকে বলেছে।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ এবং গবেষণা বিভাগের পরিচালক পিয়েরে-অলিভিয়ার গৌরিঞ্চাস সে সময় বলেছিলেন, চীন এবং ভারত একসাথে ২০২৩ সালে বিশ্বের প্রায় ৫০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

আইএমএফ অনুসারে, বিগত ৩০ বছরে ধনী জি-৭ এর অর্থনৈতিক প্রভাবও সঙ্কুচিত হয়েছে, যা ২০২৩ সালে বিশ্বব্যাপী জিডিপির ২৯.৯ শতাংশ ছিল এবং এটি ১৯৮০ সালে ছিল ৫০.৭ শতাংশ।

গুতেরেস বলেছেন, ‘আমরা এখন দেখব হিরোশিমায় এখানে যে আলোচনা হয়েছিল তার প্রভাব কী। জি-৭ সদস্যরা বিশ্বের কয়েকটি গুরুত্বপূর্ণ উদীয়মান অর্থনীতির সঙ্গে আলোচনা করতে সক্ষম হয়েছিল।’

জি-৭ আয়োজক জাপান তথাকথিত গ্লোবাল সাউথ থেকে হিরোশিমায় আলোচনার জন্য আমন্ত্রণ জানানোর একটি রাস্তা তৈরি করেছে। আমন্ত্রিতদের মধ্যে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো।

(ঢাকাটাইমস/২১মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :