পশ্চিম তীরে বসতি স্থাপনের বৈধতা দেওয়ায় ইসরায়েলের নিন্দা করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মে ২০২৩, ১৬:৩৬ | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ১৬:০৮

অধিকৃত পশ্চিম তীরের উত্তরে একটি ফাঁড়িতে ইহুদি বসতি স্থাপনকারীদের স্থায়ী বসতি স্থাপনের বৈধতা দেওয়ার ঘটনায় ইসরায়েলের নিন্দা করেছে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। ওয়াশিংটন ইসরায়েলি সরকারকে সতর্ক করে জানিয়েছে, ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনা বাড়ায় এমন কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে। খবর আল-জাজিরার।

টাইমস অব ইসরায়েলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান বৃহস্পতিবার একটি আদেশে স্বাক্ষর করেছেন যা ইসরায়েলিদের নাবলুসের কাছে হোমশ এলাকায় প্রবেশের অনুমতি দেয় এবং সেখানে একটি আনুষ্ঠানিক বসতি গড়ে তোলার পথ প্রশস্ত করে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স উভয়েই রবিবার ইসরায়েলকে এমন একটি আদেশের জন্য তিরস্কার করেছে। ওয়াশিংটন এর আগে জেরুজালেমকে বৈধতা দেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছিল।

বাইডেন প্রশাসন বারবার ইসরায়েলকে এমন কোনো পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে যা ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনা বাড়াতে পারে, যেমন বসতি স্থাপনকে বৈধতা দেওয়া।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘আমরা ইসরায়েলি সরকারের আদেশে গভীরভাবে উদ্বিগ্ন যে তার নাগরিকদের উত্তর পশ্চিম তীরের হোমশ ফাঁড়িতে স্থায়ী উপস্থিতি স্থাপন করার অনুমতি দেয়, যেটি ইসরায়েলি আইন অনুসারে ব্যক্তিগত ফিলিস্তিনি জমিতে বেআইনিভাবে নির্মিত হয়েছিল। বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের কাছে আদেশটি ২০০৪ সালে করা ইসরায়েলি সরকারের প্রতিশ্রুতির সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ এবং সাম্প্রতিক।’

প্যারিস এই পদক্ষেপের সমালোচনা করে বলেছে, এটি আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং ইসরায়েলের দেওয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ইসরায়েলি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, প্রশ্নবিদ্ধ আদেশটি ইসরায়েলিদের হোমসে বিদ্যমান ধর্মীয় বিদ্যালয়ে পড়া চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার উদ্দেশ্যে করা হয়েছিল এবং জেরুজালেমের বসতি পুনর্নির্মাণ বা ব্যক্তিগত ফিলিস্তিনিদের জমির ওপর ইসরায়েলি উপস্থিতির অনুমতি দেওয়ার কোনও ইচ্ছা ছিল না।

মধ্যপ্রাচ্যে ওয়াশিংটন এবং তার প্রধান মিত্রের মধ্যে সম্পর্ক পরীক্ষা করা ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতার কয়েক মাস পরে মার্কিন যুক্তরাষ্ট্রের এই তিরস্কার এসেছে।

এর আগে রবিবার, ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শন করেন এবং ইসরায়েল এর রক্ষনাবেক্ষণের দায়িত্বে আছে বলে ঘোষণা করেন। মিলার এই সফরকে ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করে বলেছিলেন, এর সঙ্গে ‘উত্তেজনামূলক বক্তব্য’ ছিল।

(ঢাকাটাইমস/২৩মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :