ইমরান খানের বড় ধাক্কা, এবার দল থেকে ফাওয়াদ চৌধুরীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২৩, ২১:৩৩ | প্রকাশিত : ২৪ মে ২০২৩, ২১:৩৩

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আরেকটি বড় ধাক্কার মুখোমুখি। এবার তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরী বুধবার পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, তিনি ‘রাজনীতি থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’ হিন্দুস্তান টাইমসের।

ইমরান খানের গ্রেপ্তারের পর ৯ মে দেশব্যাপী সহিংসতার ঘটনায় যে কয়েকজন পিটিআই নেতাকে বাছাই করে কারাগারে পাঠানো হয়েছিল তাদের মধ্যে ফাওয়াদ চৌধুরী ছিলেন একজন।

গত ৯ মে ইমরান খান কাদির খান ট্রাস্ট মামলায় গ্রেপ্তার হওয়ার পর দলের কর্মী ও সমর্থকরা দেশজুড়ে প্রায় সব সরকারি ভবন এবং সামরিক স্থাপনায় যে হামলা চালিয়েছিল সেই পরিপ্রেক্ষিতে ফাওয়াদ এ ঘোষণা দেন।

ফাওয়াদ চৌধুরী ইমরান খানের আমলে তথ্য ও আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন এবং বিরোধী দলে যাওয়ার পর ইমরান খানের ডান হাত ছিলেন। দলের প্রধান মুখপাত্রের দায়িত্বও তিনি পালন করেছেন। তার পদত্যাগের ঘোষণা পিটিআইয়ের জন্য আরেকটি বড় ধাক্কা।

সাবেক এই মন্ত্রী টুইটে বলেছেন, ‘আমার আগের বিবৃতিতে যেখানে আমি দ্ব্যর্থহীনভাবে ৯ ই মে ঘটনার নিন্দা জানিয়েছিলাম, আমি রাজনীতি থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তাই আমি দলীয় পদ থেকে ইস্তফা দিয়েছি এবং ইমরান খানের সঙ্গে বিচ্ছেদ করছি।’

ইসলামাবাদ পুলিশ ১১ মে জাতীয় রাজধানীতে সুপ্রিম কোর্টের বাইরে পাবলিক অর্ডিন্যান্স (এমপিও) এর ৩ ধারার অধীনে চৌধুরীকে গ্রেপ্তার করে এবং তাকে সচিবালয় থানায় স্থানান্তরিত করে। তার গ্রেপ্তারের আগে পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী সাংবাদিকদের বলেছিলেন, আইনজীবী সম্প্রদায় দুর্বল হয়ে পড়েছে কারণ তাদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব ছিল।

জিও নিউজ জানিয়েছে, তিনি বলেন, ‘এমনভাবে কোনো আবেদনকারীকে কখনও গ্রেপ্তার করা হয়নি।’

আদালত তার মুক্তির আদেশ দেওয়ার পর চৌধুরী গত সপ্তাহে সুপ্রিম কোর্টের প্রাঙ্গণে ফিরে আসেন, অভিযোগ করে যে পুলিশ তাকে পুনরায় গ্রেপ্তার করতে এসেছে।

চৌধুরীর পিটিআই ছাড়ার ঘোষণার একদিন পর প্রাক্তন মন্ত্রী এবং খানের ঘনিষ্ঠ সহযোগী শিরিন মাজারি পিটিআই ছেড়ে যাওয়ার ঘোসনা দেন। দুজনই প্রাক্তন প্রধানমন্ত্রীর সমর্থকদের যারা ৯ মে পাকিস্তান জুড়ে সংবেদনশীল প্রতিরক্ষা স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগ করেছিল তাদের কর্মকাণ্ডের নিন্দা করেছে।

মাজারী (৭২) তার পদত্যাগ এবং সক্রিয় রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন। ১২ মে থেকে চতুর্থবারের মতো গ্রেপ্তার হওয়ার পর তাকে মুক্তি দেওয়া হয়। তিনি ইমরান খানের শাসনামলে ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত মানবাধিকার মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বলেন, "শুধু ৯ এবং ১০ মে সহিংসতাই নয়, আমি সবসময়ই সব ধরনের সহিংসতার নিন্দা করেছি, বিশেষ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং সাধারণ সদর দপ্তর, সুপ্রিম কোর্ট এবং সংসদের মতো প্রতীকের বিরুদ্ধে।’

তারপরে তিনি খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির পাশাপাশি সক্রিয় রাজনীতি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, ‘আজ থেকে, আমি পিটিআই বা কোনও সক্রিয় দলের অংশ নই কারণ আমার পরিবার, আমার মা এবং বাচ্চারা সবার আগে।’

(ঢাকাটাইমস/২৪মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :