পুলিশের গুলিতে কিশোরের মৃত্যুতে উত্তাল ফ্রান্স, আগুন-সহিংসতা, গ্রেপ্তার অন্তত ১৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুন ২০২৩, ১৫:৫৯ | প্রকাশিত : ২৯ জুন ২০২৩, ১৫:৫৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশের গুলিতে এক কিশোর নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার ভোরে ছড়িয়ে পড়া বিক্ষোভে নিরাপত্তা লঙ্ঘনের দায়ে এ পর্যন্ত অন্তত ১৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর এএফপির।

নাহেল এম. (১৭) নামের কিশোর মঙ্গলবার সকালে পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জে বুকে গুলিবিদ্ধ হয়। ঘটনাটি ফ্রান্সে পুলিশের কৌশল নিয়ে বিতর্ককে নতুন মাত্রা দিয়েছে। দীর্ঘদির ধরে শহরতলীতে বসবাসকারী স্বল্প-আয়ের বিশেষ করে জাতিগত সংখ্যালঘুদের সঙ্গে পুলিশের আচরণ নিয়ে অধিকার গোষ্ঠীরা সমালোচনা করে আসছিল।

কিশোরের মা তার একমাত্র সন্তানের প্রতি শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার বিকেলে প্যারিসের শহরতলির নান্টেরে যেখানে তাকে হত্যা করা হয়েছিল সেখানে একটি মিছিলের ডাক দিয়েছিলেন।

পরিস্থিতি গুরুতর হওয়ায় রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ তার মন্ত্রীদের নিয়ে সকালের সভা ডেকেছেন। সেখানে তিনি এলিসি ঘোষণা করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন টুইটারে লিখেছেন, ‘প্রজাতন্ত্রের প্রতীকগুলির বিরুদ্ধে একটি অসহনীয় সহিংসতার রাতে, টাউন হল, স্কুল এবং পুলিশ স্টেশনে আগুন লাগানো বা আক্রমণ করা হয়েছে।’ তিনি ১৫০ জন গ্রেপ্তারের সংখ্যা ঘোষণা করেছিলেন।

(ঢাকাটাইমস/২৯জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :