টেস্ট ক্রিকেটকে বিদায়: স্টুয়ার্ড ব্রড ছাড়া যে রেকর্ড আর কারও নেই

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২৩, ১৪:৪০ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২৩, ১৪:০২

১৬৭টি টেস্টে খেলার পর ব্যাটে এবং বলে একেবারে রূপকথার মতো শেষ হলো ইংরেজ পেসার স্টুয়ার্ড ব্রডের ক্যারিয়ার। পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের শেষ বলে ছক্কা হাঁকানোর পর শেষ বলে উইকেটও নিলেন তিনি। যা টেস্ট ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে কখনো হয়নি।

টেস্টে প্রথম খেলোয়াড় হিসেবে নিজের শেষ ম্যাচে ব্যাট এবং বল হাতে সেই কাজ করার অবিশ্বাস্য নজির স্থাপন করলেন স্টুয়ার্ট ব্রড। সেইসঙ্গে এবারের অ্যাশেজে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারিও হয়েছেন। সর্বোচ্চ উইকেট-সংগ্রাহক মিচেল স্টার্কের থেকে মাত্র একটি উইকেট কম পেয়েছেন ব্রড।

শেষ বলে ছক্কা

ওভালে পঞ্চম অ্যাশেজ টেস্টের দ্বিতীয় ইনিংসে আট বলে আট রানে অপরাজিত থাকেন ব্রড। শেষ যে বলটা তিনি খেলেন, তাতে ছক্কা হাঁকান। ৮১তম ওভারের শেষ বলে মিডল লাইনে বাউন্সার করেন অস্ট্রেলিয়ান পেসার মিশেল স্টার্ক।

তবে কাঁধের বেশি বলটা ওঠেনি। ব্যাকফুটে গিয়ে স্কোয়ার লেগের ওপর দিয়ে লম্বা ছক্কা হাঁকান ব্রড। আগে এই কৃতিত্ব ছিল একমাত্র ওয়েস্ট ইন্ডিজের ওয়েন ড্যানিয়েলের। ১৯৮৪ সালের পোর্ট অব স্পেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের টেস্ট ক্যারিয়ারের শেষ বলে ছক্কা মারেন ক্যারিবিয়ান খেলোয়াড়।

শেষ বলে উইকেট

সোমবার ওভালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শেষ উইকেট নেন ব্রড। তার ফলে ৪৯ রানে পঞ্চম টেস্ট জিতে যায় ইংল্যান্ড। ২-২ ব্যবধানে শেষ হয় অ্যাশেজ। টেস্টে ব্রডের শেষ শিকার হন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। চতুর্থ স্টাম্পে গুড লেংথে বল করেন ব্রড। যে বলটা ক্যারির ব্যাটে চুমু খেয়ে স্টাম্পের পেছনে জনি বেয়ারস্টোর হাতে জমা পড়ে। গমগম করে ওঠে পুরো ওভাল।

শেষ টেস্ট সিরিজে ব্রডের পারফরম্যান্স

এবারের অ্যাশেজে পাঁচটি টেস্টেই খেলেছেন ব্রড। ২২টি উইকেট পেয়েছেন। গড় ২৮.৪। স্ট্রাইক রেট ৫০.২। ইকোনমি ৩.৩৯। ইনিংসে সেরা বোলিং ফিগার- ৬৫ রানে চার উইকেট। আর ওভালে দুই ইনিংস মিলিয়ে চারটি উইকেট নেন।

ব্রডের টেস্ট পরিসংখ্যান

১৬৭টি টেস্ট খেলেছেন ৩৭ বছরের ব্রড। নিয়েছেন ৬০৪ উইকেট। টেস্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় পঞ্চম স্থানে আছেন তিনি। বোলিং গড় ২৭.৬৮। ইনিংসে সেরা বোলিং ফিগার - ১৫ রানে আট উইকেট।

ব্রডের ম্যাচ সেরা বোলিং ফিগার- ১২১ রানে ১১ উইকেট। ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন ২০ বার। ব্যাট হাতে করেছেন ৩,৬৬২ রান। ব্যাটিং গড় হলো ১৮.০৩। সর্বোচ্চ ১৬৯ রান করেছেন। একটি শতরান হাঁকিয়েছেন। অর্ধশতরান করেছেন ১৩টি।

(ঢাকাটাইমস/১আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :