সকালের নাস্তায় পাউরুটি খাওয়া লাভ না ক্ষতি? জানুন পুষ্টিবিদদের মতামত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ১২:৫২ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২৩, ১২:৫০

বহু বছর ধরে পাউরুটি বাংলাদেশের একটি অতি পরিচিত খাবার। ধনী-গরিব সবাই এই খাবারটি ব্যাপক পরিমাণে খেয়ে থাকেন। বিশেষ করে, এ দেশে কর্মজীবী মানুষদের একটা বিরাট অংশ পাউরুটি দিয়েই সকালের নাস্তার কাজ সেরে ফেলেন।

এছাড়া ধনীরা তো পাউরুটির গায়ে জ্যাম, জেলি বা মাখন মাখিয়ে না খেলে তাদের সকালের নাস্তাই অপূর্ণ থেকে যায়। এতে যেমন পেটও ভরে, ঠিক তেমনই পুষ্টির ঘাটতিও মিটে যায় বলে তাদের বিশ্বাস।

আসলেই কি তাই? সকালের নাস্তায় এভাবে পাউরুটি খেলে কি আদৌ স্বাস্থ্যের কোনো উপকার হয়? এ ব্যাপারে কী বলছেন পুষ্টিবিদরা? চলুন জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞরা বলছেন, গোটা দিনের অন্যতম গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের নাস্তা। এই বেলার খাবারটি ঠিকমতো গ্রহণ করতে পারলেই সারাদিন একদম হেসে-খেলে কাটানো সম্ভব। এমনকি এড়িয়ে চলা যাবে পুষ্টির ঘাটতিও।

তাই সুস্থ থাকতে সকালের খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখতে হবে, যা পুষ্টিগুণে ভরপুর। নইলে যে অচিরেই রোগব্যাধির ফাঁদে পড়ে জীবন হবে জেরবার। তাই সকালের নাস্তা বাদ দেওয়ার ভুলটা কখনোই করা উচিত নয়।

সকালের নাস্তায় কি পাউরুটি চলতে পারে?​

পুষ্টিবিদরা বলছেন, সাদা পাউরুটিতে অনেকটা বেশি পরিমাণে ময়দা থাকে। তাই এই পাউরুটি যে স্বাস্থ্যগুণে একদম শ্রেষ্ঠ, সেই দাবি করা যাবে না। তবে কারও যদি সকালে পাউরুটি খাওয়ার অভ্যাস থাকে তিনি খেতেই পারেন। এতে তেমন কোনো সমস্যা হওয়ার কথা নয়। তাই অহেতুক পাউরুটিকে ভিলেন বানানোর কোনো কারণ নেই।

যারা সতর্ক থাকবেন

অনেকেই কাঁচা পাউরুটি খাওয়ার পর গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়েন। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে তাদেরকে কাঁচার পরিবর্তে সেকা পাউরুটি খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। এতে সমস্যার আশঙ্কা অনেকটাই কমবে।

অন্যদিকে যারা আটা-ময়দার তৈরি জিনিস খেয়ে ডায়ারিয়া, বমির মতো সমস্যার খপ্পরে পড়েন, তাদের অবশ্যই পাউরুটি এড়িয়ে চলতে বলা হচ্ছে। এছাড়া সার্জারির পরও কিন্তু কোনোমতেই পাউরুটি খাওয়া চলবে না। এই ভুলটা করলে সমস্যা বাড়বে।

ব্রাউন ব্রেড কি বেশি উপকারী?​

ব্রাউন ব্রেড ও সাদা পাউরুটির মধ্যে খুব একটা পার্থক্য নেই বলেই জানাচ্ছেন পুষ্টিবিদরা। তাদের কথায়, ব্রাউন ব্রেড ও সাদা পাউরুটির ক্যালোরি ভ্য়ালু ও কার্ব ভ্যালু প্রায় সমান। তবে ব্রাউন ব্রেড থেকে বি ভিটামিন, আয়রন ও জিঙ্ক পাওয়া যায়, যা সাদা পাউরুটিতে অনুপস্থিত। তাই কেউ চাইলে ব্রাউন ব্রেড খেতে পারেন। তবে এতে যে খুব বেশি উপকার মিলবে, এমন কিন্তু নয়।

জ্যাম, জেলি এড়িয়ে চলুন

পুষ্টিবিদরা বলছেন, বেশিরভাগ জ্যাম ও জেলিতে রয়েছে প্রচুর পরিমাণে চিনি, যা সুগার ও ওজন, দুইই বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই পাউরুটিতে জ্যাম, জেলি লাগিয়ে খাওয়ার ভুলটা আর করবেন না।

তবে ডায়াবেটিস বা কোলস্টেরলের মতো সমস্যা না থাকলে মাখন চলতেই পারে। এমনকি দুধ দিয়েও অনায়াসে পাউরুটি খেতে পারেন। তাই সুস্থ থাকতে এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখুন। আর সকালের নাস্তায় অবশ্যই পৃষ্টিকর খাবার রাখুন।

(ঢাকা টাইমস/২০অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :