সাগরে ঘূর্ণিঝড়ের আভাস, কুয়াকাটায় ছাপ পড়েনি পর্যটকদের মধ্যে

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ২০:১৫ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২৩, ১৯:২৬

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে আজ রাতের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর নাম হবে হামুন। এটি বুধবার নাগাদ বাংলাদেশে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় দেশের সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘হামুন’-এ রূপ নিতে পারে। এটি প্রবল শক্তি সঞ্চয় করে বুধবার উত্তর ও উত্তর-পূর্ব দিকে মোড় নিয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসতে পারে। আবহাওয়ার পূর্বাভাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৫ অক্টোবর বুধবার সন্ধ্যার পর থেকে ২৬ অক্টোবর দুপুর ১২টার মধ্যে সরাসরি বাংলাদেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মাঝামাঝি এলাকার উপকূলে এই ঘূর্ণিঝর আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এতে আরও বলা হয়, সোমবার থেকে খুলনা, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গা; ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং দেশের অন্যত্র দু এক জায়গায় (আগামী ৭২ ঘণ্টা) অস্থায়ীভাবে ধমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণ অঞ্চলের কোথাও কোথাও মাঝারি ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে পটুয়াখালীর কুয়াকাটা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। সমুদ্রের জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিক রয়েছে। দিনব্যাপী আকাশে মেঘমালা এবং সেই সাথে থেমে থেমে গুড়ি-গুড়ি বৃষ্টিপাত ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে উপকূলজুড়ে এক থমথমে পরিবেশ বিরাজ করছে। তবে বৈরী আবহাওয়ার মধ্যেও আনন্দ-উল্লাস থেমে নেই কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পর্যটক দর্শনার্থীদের। পর্যটকদের আনাগোনা করতে দেখা গেছে সমুদ্র সৈকতের বিভিন্ন দর্শনীয় স্পটে। পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ব্যবয়াসীদের কর্মব্যস্ত সময় পার করতে দেখা গেছে। আবহাওয়ার স্বাভাবিক গতিবিধ থাকার কারণে প্রশাসনের তেমন কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি।

(ঢাকা টাইমস/২৩অক্টোবর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :