মার্কিন চিকিৎসকদের তত্ত্বাবধানে খালেদা জিয়ার অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০২৩, ১৯:১৬ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২৩, ১৯:১৩

দীর্ঘ ৭৮ দিন ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অস্ত্রোপচার শুরু করেছেন যুক্তরাষ্ট্র থেকে আসা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তিন বিশেষজ্ঞ চিকিৎসক।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় এভারকেয়ার হাসপাতালে সাবেক এই প্রধানমন্ত্রীর অস্ত্রোপচার শুরু করেন তারা। সন্ধ্যা পৌনে সাতটায় এ রিপোর্ট লেখার সময় অস্ত্রোপচার চলছিল।

মেডিকেল বোর্ডের এক চিকিৎসক জানিয়েছেন, ম্যাডামের (খালেদা জিয়ার) লিভার সিরোসিস জটিলতার কারণে ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতি শুরু করেছেন মার্কিন চিকিৎসক দল। সন্ধ্যা ৬টায় তারা অস্ত্রোপচার শুরু করেন।

দুই মাসের বেশি সময় ধরে এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন খালেদা জিয়া। তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা দেওয়ার দাবি জানিয়ে আসছিল বিএনপি। খালেদা জিয়াকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা দিতে না পারায় পরিবার ও দলের পক্ষ বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসক আনা হয়।

এদিকে গত মঙ্গলবার ভোর পৌনে ৪টায় শ্বাসকষ্ট ও ফুসফুসে পানি জমে যাওয়ায় করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউতে) নেওয়া হয় সাবেক এই প্রধানমন্ত্রীকে। দুপুরে তাকে সিসিইউ থেকে ফের কেবিনে নেওয়া হয়।

মেডিকেল বোর্ডের চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই। দিন দিন তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। পেটে পানি জমার কারণে গত বৃহস্পতিবারও তাকে এক দফা সিসিইউতে নেওয়া হয়েছিল। চিকিৎসা শেষে আবার তাকে কেবিনে নিয়ে আসা হয়।

এর আগে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে খালেদা জিয়াকে গত ৯ আগস্ট রাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন।

দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার, ফুসফুস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন ৭৮ বছর বয়সী খালেদা জিয়া। এছাড়া তার হৃদযন্ত্রে তিনটি ব্লকও ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাজা হয়। সেদিন থেকে তিনি কারাবন্দি হন। ২০২০ সালের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে। প্রতি ছয় মাস পরপর সরকার তার মুক্তির মেয়াদ বাড়িয়ে আসছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ঐক্যবদ্ধ হয়ে আ.লীগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: জামাল হায়দার

কখনো হাল ছাড়া যাবে না, বুকে বল নিয়ে চলতে হবে: নেতাকর্মীদের ফখরুল

গোটা বাংলাদেশ এখন কাঁটাতারের বেড়ায় আটকে আছে: রিজভী

বিএনপি নেতা আবু আশফাককে কারাগারে পাঠানোর ঘটনায় মহাসচিবের উদ্বেগ

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে ১২ দলীয় জোটের শোক

শফিউল আলম প্রধানের ৭ম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

ইশরাকের মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ

ঢাকা জেলা বিএনপির সভাপতি আবু আশফাকের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ

খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

দেশের আর্থিক খাতে যেকোনো সময় ভয়ংকর ক্র্যাশ ল্যান্ডিং হতে পারে: রিজভী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :