গাজায় ইসরায়েলি হামলায় নিহত ১৪ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক
| আপডেট : ২২ নভেম্বর ২০২৩, ১২:২১ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২৩, ১১:৫১

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা প্রায় ১০ হাজার।

বুধবার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১৪ হাজার ১২৮ জনে পৌঁছেছে। এর মধ্যে ৫ হাজার ৮৪০ জনেরও বেশি শিশু এবং ৩ হাজার ৯২০ জন নারী রয়েছেন।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ সাময়িক বিরতির অনুমোদন দিয়েছে ইসরায়েলের মন্ত্রীসভা।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাতে আল জাজিরা জানিয়েছে, কাতারের মধ্যস্থতায় চার দিনের যুদ্ধবিরতি চুক্তির অনুমোদন দিয়েছে নেতানিয়াহু সরকার। চুক্তি অনুযায়ী, ৫০ জন জিম্মির মুক্তির বিনিময়ে ইসরাইলের কারাগারে বন্দী ১৫০ ফিলিস্তিনি মুক্তি পাবেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে বন্দী বিনিময় চুক্তি মানেই যুদ্ধ শেষ হয়ে যাওয়া নয় বলে মন্তব্য করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেন, যুদ্ধবিরতির পরপরই ফের সশস্ত্র হামাস নির্মূলে গাজা উপত্যকায় অভিযান শুরু হবে।

এর আগে মঙ্গলবার গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয় ইসরায়েল। এরপরই ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের পক্ষ থেকেও সমঝোতায় যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ঢাকাটাইমস/২২নভেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :