হুতিদের ছোড়া ১৭ ড্রোন-ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৬:১১ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৫:২৫

লোহিত সাগরে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিদের ছোড়া ১২টি ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে মার্কিন বাহিনী। খবর আনাদোলুর।

বুধবার এক বিবৃতিতে এ দাবি করে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন।

বিবৃতিতে বলা হয়েছে, লোহিত সাগরে টহলরত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ ইউএসএস ল্যাবুন (ডিডিজি ৬৮) এবং আইজেনহাউয়ার এয়ারক্রাফট ক্যারিয়ার জাহাজের এফ/এ-১৮ সুপার হরনেট যুদ্ধবিমান গত ১০ ঘণ্টায় ১২টি বিস্ফোরকবাহী ড্রোন, ৩টি জাহাজবিধ্বংসী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র এবং ২টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। মার্কিন বাহিনীকে লক্ষ্য করে সব ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছিল হুতিরা। ২৬ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে হামলা শুরু করে তারা।

এদিকে মঙ্গলবারই এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, গাজা উপত্যকার ফিলিস্তিনের প্রতি সংহতি চালিয়ে এই হামলা চালানো হয়েছে।

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাসকে সমর্থন জানিয়ে ইয়েমেন উপকূলে গুরুত্বপূর্ণ শিপিং লেনের জাহাজগুলোতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত হুতিরা।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করেছ যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০টি দেশসহ মোট ২০টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোটের কয়েকটি যুদ্ধ জাহাজ টহল শুরু করেছে। তবে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী জানিয়েছে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা বন্ধ না হলে তাদের এ আক্রমণ অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :