এই ঠান্ডা-গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে যে পাঁচ সবজি

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৯

বিদায়ের পথে শীত। ধীরে ধীরে উত্তপ্ত হতে শুরু করেছে আবহাওয়া। এমন ঠান্ডা-গরম আবহাওয়াতেই সক্রিয় হয়ে ওঠে ইনফ্লুয়েঞ্জা, প্যারাইনফ্লুয়েঞ্জা, কোভিড থেকে শুরু করে একাধিক ভাইরাস। তাই তো এই সময় সবাইকে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জানেন কি, এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে কয়েকটি পরিচিত সবজি। কারণ এসব প্রাকৃতিক খাবারে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

তাই আর দেরি না করে এমনই পাঁচটি সবজি সম্পর্কে বিশদে জেনে নিন। তারপর ঝটপট এসব খাবারকে পাতে জায়গা করে দিতে হবে। তাতেই একাধিক রোগের ফাঁদ এড়িয়ে একদম সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন।

মহৌষধ ব্রকোলি​

এই সবজিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই-এর মতো উপাদান। এসব ভিটামিন রোগের ফাঁদ এড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, এতে মজুত একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার কাজে সিদ্ধহস্ত। তাই ছোট-বড় সংক্রামক রোগের ফাঁদ এড়িয়ে একদম সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই সবজিকে ডায়েটে জায়গা দিতেই হবে।

গাজর খেলেই মিলবে উপকার

গাজর দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তবে পাশাপাশি আরও নানা উপকার করে গাজর। এমনকি রোগ প্রতিরোধেও এই সবজির বড়সড় ভূমিকা রয়েছে। তাই এমন ঠান্ডা-গরম আবহাওয়ায় ভাইরাসের ফাঁদ এড়িয়ে চলতে চাইলে আপনাকে প্রতিদিনের পাতে এই সবজিকে জায়গা করে দিতেই হবে।

মুলার জুড়ি মেলা ভার​

মুলার মতো উপকারী একটি সবজির থেকেও অনেকে দূরত্ব বজায় রাখেন। ফলে তারা একাধিক পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হন। তাই আর দেরি না করে যত দ্রুত সম্ভব এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই সুস্থ থাকতে যত দ্রুত সম্ভব এই সবজির সঙ্গে সন্ধি করে নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

সেরার সেরা বিট​

অতি প্রিয় বিটে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। এই ভিটামিন ইমিউনিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এই সবজি হলো অ্যান্টিঅক্সিডেন্টের আঁতুরঘর। এই উপাদানও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষমতা রাখে। এমনকি অক্সিডেটিভ স্ট্রেস কমানোর কাজেও এর জুড়ি মেলা ভার। তাই সুস্থ থাকতে চাইলে প্রতিদিন এই সবজি খেতেই হবে।

পাতে থাকুক পালং শাক​

এই শাক হলো ভিটামিন ও খনিজের ভাণ্ডার। এমনকি এতে পর্যাপ্ত পরিমাণে ফ্লাভোনয়েডস এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। এসব উপাদান একত্রে ইমিউনিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই একাধিক সংক্রামক অসুখের ফাঁদ এড়াতে নিয়মিত পালং শাক খেতে ভুলবেন না যেন!

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :