পৃথিবীর সবচেয়ে শক্তিশালী নিঃসঙ্গ হাত

ফেসবুক কর্নার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৭ | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৭, ১২:৪২

জেরুজালেম প্রশ্নে সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোটাভুটিতে একঘরে হয়ে পড়েছিল বিশ্বমোড়ল আমেরিকা। পরিষদের স্থায়ী-অস্থায়ী পনেরো সদস্যদেশের মধ্যে ১৪টিই ছিল এক পক্ষে। যদিও পাঁচ স্থায়ী সদস্যের একটি আমেরিকা ভেটো দেয়ায় প্রস্তাবটি আর পাস হয়নি। সেদিন বৈঠকে আমেরিকার প্রতিনিধি নিকি হেলির নিঃসঙ্গতা আর তার ব্যক্তিগত কিছু তথ্য নিয়ে আজ রবিবার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শোয়া্ইব জিবরান। ঢাকাটাইমসের পাঠকদের জন্য তার কিছু অংশ নিচে তুলে দেয়া হলো:

“নিকি হেলিকে প্রথম লক্ষ্য করি তাঁর নিঃসঙ্গ হাতটির জন্য। জেরুজালেম ইস্যুতে জাতিসংঘ অধিবেশনের সবগুলো হাত যখন একদিকে উত্তোলিত হয়েছিল, নিকির হাতটি শুধু একলা অপরদিকে উত্তোলিত হয়েছিল। আমার কাছে তখন সে হাতটিকে পৃথিবীর নিঃসঙ্গ হাত মনে হয়েছিল। আমি মনে মনে তখনে তাঁর সাথে একটি হাত তুলেছিলাম। তাই বলে জেরুজালেম প্রশ্নে আমি তাঁর রাষ্ট্রের মতের সাথে একমত নই।…

তবে কেন মনে মনে তাঁর সাথে হাত তুলতে গিয়েছিলাম?

নিকি হেলি মূলত ভারতীয় শিখ সম্প্রদায়ের। তাঁর বাবা ছিলেন পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর মা স্কুল শিক্ষক। তাঁর বাবা ১৯৬৯ সালে কানাডাতে পিএইচ ডি করতে গেলে সে সূত্রে তাঁরা পরে আমেরিকায় বাসিন্দা হন এবং ১৯৭২ সালে নিকির জন্ম হয়। তাঁর প্রকৃত নাম নিম্রাতা ওয়ার্ধা। ১৯৯৬ সালে মাইকেল হেলিকে বিয়ে করে তিনি নিকি হেলি হন। মাইকেল তাঁর বিশ্ববিদ্যালয়ের সহপাঠি ছিলেন।

১২ বৎসর বয়েসে নিম্রাতাতে আমেরিকার একটি সুন্দরী প্রতিযোগিতা থেকে বের করে দেয়া হয়েছিল এই বলে যে, তিনি কালোও না, সাদাও না। প্রতিযোগিতার ক্যাটাগরি ছিল কালো ও সাদা সুন্দরীর। নিকি কোনটাই না হওয়া সত্বেও সব সময় মুখ কালো করে থাকেন। তিনি বিয়ের সময় শিখ আর মেডোডিস্ট দুই রীতিতেই অনুষ্ঠান করেছিলেন।

দেখা যাচ্ছে, তিনি জাতিতে ইন্ডিয়ান ও আমেরিকান, বর্ণে না সাদা, না কালো, ধর্মে না শিখ বা খৃষ্টান। ফলত তিনি পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রের শক্তিশালী হাতের অধিকারী হয়েও সব সময় নিঃসঙ্গই থেকে যাচ্ছেন।

আমি জানি তিনি যখনে অধিবেশনের পর রাতে বাসায় ফিরবেন, হাতমুখ ধুয়ে ঘুমুনোর আগে তাঁর না শাদা, না কালো হাতটির দিকে তাকাবেন সে হাতটিকে অচেনাই লাগবে। আর মনের দিকে তাকালে দেখতে পাবেন তাঁর দিকে বিপন্নভাবে তাকিয়েছিলেন পৃথিবীর সবচেয়ে বিপন্ন, গৃহহীন মানুষগুলো যাদের বিপন্নতার সাথে তাঁর ফেলে যাওয়া ভারতীয় পিতৃভূমির বিপন্ন মানুষগুলোর মুখগুলোর কোথায় জানি মিল আছে!

নিকি জানিবেন, তখনে এই বিপন্ন মুখের পাশে আমিও ছিলাম।”

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :