শতাধিক সেনার মৃত্যুতে আফগানিস্তানে জাতীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৭, ১০:৫১ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৭, ১০:৩৭

আফগানিস্তানে আজ রোববার এক দিনের জাতীয় শোক পালন করা হচ্ছে। সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় বিপুলসংখ্যক সেনার হতাহতের ঘটনায় দেশটিতে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘান গতকাল শনিবার এই শোক ঘোষণা করেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল ঘটনাস্থল পরিদর্শনে যান আফগান প্রেসিডেন্ট। এ সময় তিনি এক দিনের জাতীয় শোক ঘোষণা করে বলেন, নিহত সেনাদের স্মরণে আজ জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

শুক্রবার আফগানিস্তানে সামরিক পোশাক পরা আত্মঘাতী তালেবানের হামলায় শতাধিক সেনা নিহত হয়। বিবিসি-র প্রতিবেদনে বলা হয়েছে এই হামলায় কমপক্ষে একশো সেনা নিহত হয়েছেন। যদিও ঘটনাস্থল থেকে দেশটির এক কর্মকর্তা শনিবার জানিয়েছেন, অন্তত ১৪০ জন সৈন্য নিহত ও বহু আহত হয়েছে।

আফগানিস্তানের কোনো সেনা স্থাপনায় চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। শুক্রবার জুম্মার নামাযে আগে সেনা ঘাঁটির মসজিদে অপেক্ষমান সেনা সদস্যদের লক্ষ্য করে প্রথমে হামলা করে তালেবানরা। এরপর সেনা ঘাঁটির ক্যান্টিনেও হামলা চালানো হয়। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটির উত্তরাঞ্চলের মাজার-ই-শরিফ এলাকায় তালেবান হামলায় শতাধিক সেনাসদস্য নিহত বা আহত হয়েছেন।

এক বিবৃতিতে হামলার তীব্র নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট। এই হামলাকে কাপুরুষোচিত কাজ বলে অভিহিত করেছেন তিনি।

আহত এক সেনা সদস্য প্রেসিডেন্টের কাছে অভিযোগ করে বলেন, সেনা পোশাক পড়ে হলেও সেনা চৌকিতে প্রবেশে আগে কেন তাকে তল্লাশি করা হলো না? এমন নয় যে সেনা ঘাঁটিতে ঢুকতে হলে একটি বা দুটি গেইট বেরুতে হয়, বরং সাতটি গেট পেরিয়ে ঢুকতে হয়।

জানা যায়, হামলাকারী সেনা পোশাকে সেনাবাহিনীর গাড়ি ব্যবহার করে সেনা ঘাঁটিতে ঢুকে। মূল কম্পাউন্ডের কাছে ঢোকার আগে গুলি করতে করতে আসছিল।

এই ঘটনায় কমপক্ষে দশজন তালেবান সন্ত্রাসী নিহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :