শ্রীলঙ্কায় সিরিজ বোমা

জঙ্গিদের ছবি ও হামলার ভিডিও প্রকাশ আইএসের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ এপ্রিল ২০১৯, ১১:৪৮ | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৯, ১১:৩৮

গত রবিবার শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার দায় স্বীকার করে বার্তা দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার ওই হামলার দায় স্বীকার করার পর প্রমাণস্বরূপ হামলাকারী দলের সাত জঙ্গি সদস্যের ছবি ও ভিডিও প্রকাশ করেছে জঙ্গি সংগঠনটি৷ আইএসের নিউজ এজেন্সি আমাকে এই ছবি প্রকাশ করা হয়েছে।

শ্রীলঙ্কায় হামলায় অংশ নেয়া জঙ্গিদের নামও প্রকাশ করেছে আইএস। ওই হামলাকারীদের কমান্ডো ভাই বলে উল্লেখ করেছে আইএস। আইএস যে সাত জঙ্গির নাম প্রকাশ করেছে তা হলো- আবু উবাইদা, আবু আল মুক্তার, আবু খলিল, আবু হামজা, আবু আল বাররা, আবু মহম্মদ ও আবু আবদুল্লা৷ খবর ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফ ও মেট্রোর।

প্রকাশিত ছবির সঙ্গে এসব জঙ্গির প্রশংসা করেছে আইএস। সেখানে বলা হয়েছে- আবু হামজা কলম্বোতে অ্যান্টনি গির্জায় মানুষের মাঝখানে নিজেকে উড়িয়ে দেন। আবু খলিল সেন্ট সেবাস্তিয়ান গির্জার কাছে গিয়েছিলেন এবং ইস্টার উদযাপন করছিলেন তাদের মাঝখানে নিজেকে বোমা মেরেছিলেন।

আবু মহম্মদ জিয়েন গির্জার কাছে গিয়ে নিজেকে বোমা মেরে ফেলেছিলেন। আবু উবাইদা, আবু আল-বাররা ও আবু আল-মুখতার কলম্বো শহরের মাঝখানে হোটেল সাংগ্রি-লা, সিনামুন এবং কিংসবারিতে গিয়েছিলেন। তারা আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটায়৷

ভয়াবহ ধারাবাহিক বিস্ফোরণের দুদিন পর ঘটনার দায় স্বীকার করে বার্তা দিয়েছে আইএস৷ আইএসের দায় স্বীকারের পর তাদের তথ্য যাচাই করে দেখার চেষ্টা করছে কলম্বো৷

এর আগে এই হামলার জন্য দেশটির একটি সংগঠনকে দায়ী করে শ্রীলঙ্কা। এছাড়া সন্দেহভাজন হিসেবে এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে শ্রীলঙ্কান পুলিশ। এর আগে হামলাকারীরা সবাই শ্রীলঙ্কান বলে জানিয়েছেন প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। নিহতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫৯ জনে।

ঢাকা টাইমস/২৪এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :