কন্টাক্ট ট্রেসিং অ্যাপ ‘করোনা ট্রেসার বিডি’ চালু

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ২২:০৭

আজ থেকে দেশেও পরীক্ষামূলকভাবে চালু হলো ‘কন্টাক্ট ট্রেসিং অ্যাপ’। কোভিড-১৯ মহামারির বিস্তাররোধে দেশের নাগরিকদের জন্য তথ্যসুরক্ষা নীতি মেনেই এই স্মার্টফোন অ্যাপ চালু করেছে আইসিটি বিভাগ।

বৃহস্পতিবার ওয়েবিনারে ডিজিটাল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ‘করোনা ট্রেসার বিডি’ শীর্ষক অ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গুগলনীতির কারণে প্লে স্টোর ছাড়াই ওয়েবে লিংকের মাধ্যমে প্রকাশ করা হয়েছে অ্যাপটি।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্ব এবং এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি এডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় ডিজিটাল এই উদ্বোধনী অনুষ্ঠানে ‘সহজ’ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, টুআই প্রকল্পের পরিচালক ড. আবদুল মান্নান, এটুআই নীতি উপদেষ্টা আনীর চৌধুরী, গুগল ডেভলপারস গ্রুপের বাংলাদেশের প্রতিনিধি রাখশান্দা রুখহাম প্রমুখ অ্যাপটি নিয়ে বক্তব্য রাখেন।

ব্লুটুথ ও জিপিআরএস প্রযুক্তির মাধ্যমে করোনা রোগী সনাক্ত করণের দেশী এই অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তা করেছে দেশের শীর্ষ স্থানীয় টেক স্টার্টআপ সহজ লিমিটেড। আইসিটি বিভাগের উদ্যোগে অ্যাপটি তৈরিতে কাজ করেছে স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই, আইইডিসিআর এবং এসডিএমজিএ।

অনুষ্ঠানে মালিহা কাদের জানান, অ্যাপটি ব্যবহারে ইন্টারনেট লাগবে। তবে ব্লুটুথ খোলা রাখার ফলে যেনো ব্যাটারি খরচ বেশি না হয় সে জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআর এই অ্যাপটির মাধ্যমে তথ্যসংগ্রহ ও বিশ্লেষণের কাজ করবে বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘কন্টাক্ট ট্রেসিং অ্যাপ ডাউনলোড করার পর স্মার্টফোনের লোকেশন এবং ব্লুটুথ অন রেখে বাড়ির বাইরে বের হলে এটি এক-দুই মিটারের মধ্যে যারা থাকবে তাদের হিস্ট্রিগুলো আমাদের ডাটাবেইসে পাঠাবে। কেউ যদি আক্রান্তের কাছাকাছি চলে যায় তাহলে সে স্মার্টফোনে অ্যালার্ট পাবে। তার সংস্পর্শে আসা ব্যক্তিরা যদি কয়েক দিন পরও করোনা পজিডিভ হয় তাহলেও স্মার্টফোন থেকে সতর্কবার্তা পাওয়া যাবে। সে ক্ষেত্রে ফোন করে প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হবে।’

(ঢাকাটাইমস/৪জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা