ইউক্রেন যুদ্ধ নিয়ে অন্ধকার সময়ের মুখোমুখি বিশ্ব: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২২, ১৭:৪০ | প্রকাশিত : ২৪ মে ২০২২, ১৭:৩২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর প্রথমবার জাপান সফর করেন জো বাইডেন। সফরটি মূলত কোয়াডের চার দেশের প্রধানদের বৈঠকের কারণে ছিল। সফরকালে এশিয়ান মিত্রদের বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্ব ‘আমাদের যৌথ ইতিহাসের একটি অন্ধকার সময় পার করছে’।

বাইডেন বলেন, যুদ্ধ এখন একটি বৈশ্বিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে যা আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষার গুরুত্বের ওপর জোর দিচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও তার মন্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন। তিনি বলেন, ইউক্রেনে আক্রমণের মতো ঘটনা এশিয়ায় হওয়া উচিত নয়।

রাষ্ট্রপতি হিসাবে বাইডেন তার প্রথম এশিয়া সফরে টোকিওতে জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতাদের সাথে বৈঠক করছেন। এই চারটি দেশ সমষ্টিগতভাবে কোয়াড নামে পরিচিত। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবসহ নিরাপত্তা এবং অর্থনৈতিক উদ্বেগ এবং রাশিয়ান আগ্রাসনের ব্যাপারে সদস্যগুলোর মত পার্থক্য নিয়ে বৈঠকে আলোচনা করেছে কোয়াড শীর্ষ নেতারা।

বাইডেন আগের দিনই চীনকে তাইওয়ান ইস্যুতে ‘বিপদ নিয়ে খেলার’ব্যাপারে সতর্ক করেছিলেন। চীন হামলা চালালে তাইওয়ানকে সামরিকভাবে সুরক্ষা দেওয়ারও অঙ্গীকার করেন তিনি, যা এ সংক্রান্ত যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক।

মঙ্গলবারের শীর্ষ সম্মেলনে সূচনা বক্তব্যে বাইডেন বলেছিলেন, তাদের বৈঠকটি ‘গণতন্ত্র বনাম স্বৈরাচার’ সম্পর্কে ছিল এবং আমরা যেন প্রতিক্রিয়া দেখাতে পারি তা নিশ্চিত করতে বৈঠকটি হচ্ছে। ইউক্রেন যুদ্ধ বিশ্বের সমস্ত অংশকে প্রভাবিত করতে চলেছে। ইউক্রেনের শস্য রপ্তানিতে রাশিয়ার অবরোধ বিশ্বব্যাপী খাদ্য সংকট আরও প্রকট করে তুলছে।

বাইডেন অঙ্গীকার করেন, বৈশ্বিক প্রতিক্রিয়ায় নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করার পাশাপাশি বিশ্ব ব্যবস্থা এবং বিশ্বের ‘যেখানেই সার্বভৌমত্ব লঙ্ঘিত হোক না কেন’তার সুরক্ষা নিশ্চিত করবে। এছাড়াও যুক্তরাষ্ট্র ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি শক্তিশালী এবং স্থায়ী অংশীদার হয়েই থাকবে।

কোয়াড শীর্ষ নেতারা বাঁ থেকে অ্যান্থনি আলবানিজ, জো বাইডেন, ফুমিও কিশিদা ও নরেন্দ্র মো্দী

বৈঠকের পর কিশিদা সাংবাদিকদের বলেলেন, ভারতসহ চারটি দেশই আইনের শাসন, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার গুরুত্বের বিষয়ে একমত হয়েছে। জোরপূর্বক একতরফাভাবে স্থিতিশীল পরিবেশ কেউ অস্থিতিশীল করতে চাইলে তা কখনই বরদাস্ত করা হবে না।

তবে এখন পর্যন্ত ভারতই একমাত্র কোয়াড সদস্য যে কিনা রাশিয়ার আগ্রাসন নিয়ে সরাসরি সমালোচনা করতে অস্বীকার করেছে।

কোয়াডের এই দেশগুলো ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের কর্মকাণ্ডের ওপর নজরদারি বাড়াতে সমুদ্রে নতুন একটি পর্যবেক্ষণ উদ্যোগ হাতে নেওয়ার পাশাপাশি আগামী ৫ বছরের মধ্যে অবকাঠামো ও বিনিয়োগ খাতে অন্তত ৫ হাজার কোটি ডলার ব্যয়েরও ঘোষণা দিয়েছে।

(ঢাকাটাইমস/২৪মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :