শীতের রাতে মোজা পরে ঘুমানো লাভ না ক্ষতি?

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৩, ১২:১০

চলছে শীতের মৌসুম। ঠান্ডা বাড়ার কারণে গরম কাপড়ের সঙ্গে বেড়েছে পায়ের মোজার দৈর্ঘ্যও। সারা বছর যারা জুতার সঙ্গে শর্ট মোজা ব্যবহার করেন, তাদের অনেককেই লম্বা মোজা কিনতে দেখা যাচ্ছে। হিমেল হাওয়া রুখতে মোজা পায়ে গুটিসুটি মেরে বসে থাকলেই যেন বেশ গরম হয়ে ওঠে চারপাশ।

শীত আসায় বাজারে মোজার রকমফের বেড়েছে। একে তো পা ঢেকে রাখায় ঠান্ডা কম লাগে। পা পরিষ্কারও থাকে। পা ফাটা, কর্নের সমস্যা থাকলে ১২ মাসই মোজা পরা ভালো। মোজা পরলে অনেকক্ষণ পা আর্দ্র থাকে। ফলে পায়ের ত্বক শুষ্ক হয়ে যায় না। বিশেষ শীতে মোজা ব্যবহারের অনেক সুবিধা।

অনেকের অভ্যাস, শীতের রাতে মোজা পরে ঘুমানো। তবে এই অভ্যাস ঘিরে বিতর্ক অনেক। কেউ বলেন মোজা পরে ঘুমানো একেবারেই উচিত নয়, কেউ কেউ আবার বলেন মোজা পরে শোয়ার অনেক উপকারিতা রয়েছে।

চিকিৎসকদের মতে, শীতের রাতে পা গরম রাখতে এবং সুরক্ষিত রাখতে মোজা পরা ভালো। শরীরের সাধারণ তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার এই পদ্ধতি বেশ উপকারী। গোড়ালি ফাটার সমস্যা কমাতে এবং রক্ত সঞ্চালন বাড়াতেও এই পদ্ধতি বেশ উপকারী। এছাড়া রাতে মোজা পরে ঘুমানোর আরও কিছু সুবিধা রয়েছে। যেমন-

শীতকালে শরীরের বাকি অংশগুলোর তুলনায় পা অনেক বেশি শুষ্ক হয়ে যায়। মোজা পরে ঘুমালে এই সমস্যা কমে। রাতে মোজা পরে ঘুমালে ঘুম তাড়াতাড়ি আসে, অনিদ্রার সমস্যা কমে। ঘুমও ভালো হয়। মোজা পরা থাকলে পায়ের রক্ত সঞ্চালন বাড়ে।

গবেষণায় দেখা গেছে, মোজা পরে ঘুমালে চরমসুখ পাওয়া ক্ষমতা ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। অনেক সময় পায়ের পাতায় ও আঙুলগুলোতে রক্ত সঞ্চালন কমে গিয়ে ফুলতে শুরু করে। একে চিকিৎসার ভাষায় রেডনস অ্যাটাক বলে। মোজা পরলে সেই সমস্যা হয় না।

মোজার অনেক ধরন হয়। চিকিৎসকদের মতে, ঠান্ডায় উলের বা কাশ্মীরি মোজা পরে ঘুমাতে পারলে সবচেয়ে ভালো। তবে সুতির মোজার চেয়ে এগুলোর দাম অনেকটা বেশি। সিন্থেটিক মোজা একেবারে না পরাই ভালো।

এদিকে, খুব বেশি চাপা মোজা পরলে দেহে রক্ত সঞ্চালন কিন্তু ব্যাহত হয়। বেড়ে যেতে পারে হার্টরেট। ঘুমের মধ্যে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। শুধু তা-ই নয়, রক্ত সঞ্চালন সঠিক না হলে মস্তিষ্ক থেকে শুরু করে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের সমস্যা হতে পারে। তাই একটু ঢিলেঢালা মোজা পরাই ভালো।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :