সেলিম আল দীনের প্রয়াণ দিবসে জাবিতে ৩ দিনব্যাপী নাট্যোৎসব

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৩, ১৯:৪৫

নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়াণ দিবস স্মরণে ১৪ জানুয়ারি থেকে ৩ দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ইস্রাফিল আহমেদ।

তিন দিনব্যাপী এই এই নাট্যোৎসব উপলক্ষে বর্ণিল আয়োজন করতে যাচ্ছে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। প্রথম দিনে (১৪ জানুয়ারি) সকাল ১০টায় সেলিম আল দীনের প্রতি স্মরণযাত্রার মধ্য দিয়ে এই নাট্যোৎসবের পর্দা উঠবে। বিকাল সাড়ে ৩টায় থাকছে সেমিনার 'শেষ নাহি যে'। এরপর সন্ধ্যা ৬টায় নাট্যোৎসব-এর উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

বিশেষ অতিথি থাকবেন নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম, দেশবরেণ্য নাট্য ব্যক্তিত্ব আফজাল হোসেন। সন্ধ্যা ৭টায় ফাহমিদা নবীর পরিবেশনায় থাকবে সেলিম আল দীনের গান। সবশেষে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল মুক্তমঞ্চে নাট্যপ্রযোজনা 'স্বর্ণবোয়াল' মঞ্চস্থ হবে।

নাট্যোৎসবের বাকি দুই দিনেও থাকছে দুটি নাট্য প্রযোজনা। দ্বিতীয় দিন 'মাদার কারেজ এন্ড হার চিল্ডরেন' এবং তৃতীয় দিন 'নিমজ্জন' মঞ্চস্থ হবে।

সাংবাদিক সম্মেলনে এবারের নাট্যোৎসবের আহ্বায়ক অধ্যাপক খোরশেদ আলম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নাট্যাচার্য সেলিম আল দীন ১৯৪৯ সালে ফেনীতে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি। পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন। নাট্যচর্চার জন্য ঢাকা থিয়েটার প্রতিষ্ঠায়ও তার ভূমিকা ছিল। সারাদেশে নাট্য আন্দোলনকে ছড়িয়ে দিতে ১৯৮১-৮২ সালে আরেক নাট্যযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফের সঙ্গে তিনি গড়ে তোলেন 'বাংলাদেশ গ্রাম থিয়েটার'। তার নাটকে স্থান পায় গ্রাম বাংলার চিরায়ত দুঃখ-বেদনা, সুখ-সমৃদ্ধি। বাঙালীর নিজস্ব সংস্কৃতি ও জীবনচেতনাই ছিল তার কর্মজীবনের মূল উপজীব্য। ২০০৮ সালের ১৪ জানুয়ারি ৫৯ বছর বয়সে নাট্যাচার্য সেলিম আল দীন মৃত্যুবরণ করেন।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ভোগান্তির নাম চবির শাটল ট্রেন

চা দিবস উপলক্ষে ঢাবিতে সাংস্কৃতিক অনুষ্ঠান

‘অধিভুক্ত কলেজসমূহে ই-জার্নাল অ্যাকসেস নিশ্চিতের উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের’

১২ বছর সাজাপ্রাপ্ত কুবির সেই ছাত্রলীগ নেতার জামিন

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের কর্মসূচি ঘোষণা

স্নাতক স্তরে বাধ্যতামূলক ইন্টার্নশিপ চালুর পরামর্শ ইউজিসির

আঞ্চলিক কেন্দ্রসমূহে আইসিটি ও ওয়ান স্টপ সার্ভিস সেন্টার বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত 

বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির নেতৃত্বে মোশফিকুর-শাকিল

তাপপ্রবাহ: মাধ্যমিক স্কুল খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা

ইউআইটিএস-এ ইইই বিভাগের ৩৭তম ব্যাচের বিদায়ী সংবর্ধনা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :