বাইডেন প্রশাসনের অধীনের সর্বাত্মক পারমাণবিক বিশ্বযুদ্ধ খুব বেশি দূরে নয়: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৬

বাইডেন প্রশাসনের অধীনে বিশ্ব সম্ভবত তৃতীয় পারমাণবিক বিশ্বযুদ্ধের মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। বর্তমান মার্কিন সরকারের বিরুদ্ধে দেশ ধ্বংস করার অভিযোগ করেছেন তিনি।

পিটিআইএয়ের প্রতিবেদনে বলা হয়, ৭৬ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার সাজা হওয়ার পর তার প্রথম জনসাধারণের উদ্দেশে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন।

প্রাক্তন রাষ্ট্রপতি বলেছিলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিভিন্ন দেশ দ্বারা প্রকাশ্য হুমকি রয়েছে, যা তার প্রশাসনের সময় অন্য দেশগুলি কখনও উল্লেখ বা আলোচনা করেনি।

নিউ ইয়র্ক থেকে ফিরে আসার পরপরই ডোনাল্ড ট্রাম্প তার মার-এ লাগোর ভাষণে বলেছিলেন, ‘এটি বাইডেন প্রশাসনের নেতৃত্বে সর্বাত্মক পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। আমরা এটি থেকে খুব বেশি দূরে নই, বিশ্বাস করুন বা না করুন।

রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এখন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। আমাদের অর্থনীতি বিপর্যস্ত। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে। রাশিয়া চীনের সঙ্গে যোগ দিয়েছে। আপনি কি বিশ্বাস করতে পারেন? সৌদি আরবও ইরানের সঙ্গে যোগ দিয়েছে।’

ডোনাল্ড ট্রাম্প আরও বলেছেন, চীন, রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়া একত্রে একটি ‘ভয়ঙ্কর এবং ধ্বংসাত্মক জোট’ হিসেবে গঠিত হয়েছে এবং তার নেতৃত্বে কখনই এটি হতে পারে না।

ইউক্রেনে সৃষ্ট ধ্বংসের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যদি রাষ্ট্রপতি হতাম তবে এটি কখনই ঘটত না। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করত না। সেই সমস্ত জীবন রক্ষা পাবে। সেই সমস্ত সুন্দর শহরগুলি দাঁড়িয়ে থাকত। আমাদের মুদ্রা ক্র্যাশ হচ্ছে এবং শীঘ্রই আর বিশ্বমানের হবে না, যা ২০০ বছরের মধ্যে আমাদের সবচেয়ে বড় পরাজয় হবে। এমন কোন পরাজয় হবে না যে আমাদের এমনকি একটি মহান শক্তি হতেও দূরে নিয়ে যাবে।’

তিনি তার উত্তরসূরি বাইডেনকে দেশ ধ্বংস করার জন্য অভিযুক্ত করেছেন। ট্রাম্প বলেন, ‘আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে খারাপ পাঁচটি রাষ্ট্রপতিকে গ্রহণ করেন এবং তাদের যোগ করেন তবে তারা আমাদের দেশের ধ্বংসের কাছাকাছি হতেন না যেমনটি জো বাইডেন এবং তার প্রশাসন করেছে।’

আমেরিকার ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পই প্রথম যাকে ফৌজদারিভাবে অভিযুক্ত করা হয়েছে। পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে গোপনে অর্থ প্রদানের অভিযোগে ম্যানহাটনের একটি আদালতে তার সাজা দেওয়ার সময় ব্যবসায়িক রেকর্ডকে মিথ্যা বলার ৩৪টি অপরাধমূলক অভিযোগ দায়ের করে।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :