পাঁচ মাস ধরে বিএনপির কমিটি নেই ময়মনসিংহের ৭ উপজেলায়

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২৩, ১১:৪০

প্রায় পাঁচ মাস ধরে কমিটি নেই ময়মনসিংহ জেলা উত্তর বিএনপির সাতটি উপজেলা ও পাঁচটি পৌরসভায়। এতে নেতৃত্ব শূন্যতায় গ্রুপিং কোন্দল ও বিশৃঙ্খলা বাড়ছে দলীয় পরিমণ্ডলে। এ নিয়ে পদপ্রত্যাশী ও নেতাকর্মীদের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সেই সঙ্গে আগামীর নেতৃত্ব বাছাইয়ে অনৈতিক সুবিধা ও পক্ষপাতিত্বের কারণে ‘মাইনাস’ শঙ্কায় দিন কাটাচ্ছে তৃণমূলের জনপ্রিয় প্রায় এক ডজন মনোনয়নপ্রত্যাশীর। এমন আলোচনা-সমালোচনায় নানান গুঞ্জন সৃষ্টি হয়েছে বিএনপির ভেতরে-বাইরে।

দলীয় সূত্র জানায়, সাতটি উপজেলা ও পাঁচটি পৌরসভা নিয়ে গঠিত ময়মনসিংহ জেলা উত্তর বিএনপি। সাংগঠনিক এই জেলায় সংসদীয় আসন রয়েছে পাঁচটি। তবে বিগত সময়ে এই সাংগঠনিক কমিটি কাগজেপত্রে সরব থাকলেও বাস্তবে অভ্যন্তরীণ অনৈক্যে তৃণমূল নেতাকর্মীদের ক্ষোভ-অসন্তোষ বহু বছরের। আর এ কারণেই দল পুর্নগঠন প্রক্রিয়ায় ২০২২ সালের ১৬ জুন অধ্যাপক এনায়েত উল্লাহ কালামকে আহবায়ক এবং পরীক্ষিত ছাত্রনেতা মোতাহার হোসেন তালুকদারকে একমাত্র যুগ্ম আহবায়ক করে ৬৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন হয় জেলা উত্তর বিএনপির।

কিন্তু নবগঠিত এই কমিটিতে আর কাউকে যুগ্ম আহবায়ক না করা এবং বিতর্কিত অপরিচিতদের সদস্য করায় নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ-অসন্তোষ সৃষ্টি হয়। তবে নবগঠিত কমিটির সাথে স্কাইপি আলোচনায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পরিস্থিতি শান্ত করেন বলে জানান একাধিক বিএনপি নেতা।

সূত্র মতে, গত বছরের ৪ নভেম্বর থেকে জেলা উত্তরের ইউনিট কমিটি গঠনের লক্ষ্যে ধারাবাহিক বিশাল আয়োজনে ছয়টি উপজেলা ও পৌরসভার কর্মী সম্মেলন করে পূর্বের কমিটি বিলুপ্ত করেন দায়িত্বপ্রাপ্তরা। তবে ছয় উপজেলায় সফলতা দেখাতে পারলেও দলের অভ্যন্তরীণ গ্রুপিং কোন্দলের কারণে একাধিকবার তারিখ ঘোষণা করেও নান্দাইল উপজেলা ও পৌরসভার কর্মী সম্মেলন করতে পারেননি নেতারা। ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে এই উপজেলা ও পৌর বিএনপির পূর্বের কমিটি বিলুপ্ত করা হয় বলে জানান দায়িত্বশীলরা।

জেলা উত্তর বিএনপির এক নবীন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, নতুন কমিটির নেতৃত্ব বাছাইয়ে যারা দায়িত্বে রয়েছেন, তারা চাইছেন নিজেদের পছন্দের লোকদের শীর্ষ পদে আনতে। আর এটি করলে তৃণমূলে জনপ্রিয় অনেক নেতা মাইনাস হওয়ার শঙ্কা রয়েছে। জেলার হালুয়াঘাট, ফুলপুর, ঈশ্বরগঞ্জ ও নান্দাইলের উপজেলা কমিটিতে এই ধরনের ঘটনা ঘটতে পারে বলেও ইঙ্গিত করেন এই নেতা।

একই ধরনের মন্তব্য করেছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের একাধিক নেতা।

তবে নতুন কমিটি গঠন হয়ে গেলে এসব কোন কথাই থাকবে না বলে মনে করেন ময়মনসিংহ জেলা উত্তর বিএনপির আহবায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালাম। তিনি বলেন, সম্মেলন, আন্দোলন, কর্মসূচি, সমন্বয়রের অভাব এবং এক উপজেলায় দুই কমিটিসহ নানা কারণে নতুন কমিটি গঠনে কিছুটা দেরি হচ্ছে। এ নিয়ে অনেক কথাই হতে পারে, কিন্তু সব কথা বলা যায় না। তবে কমিটি হয়ে গেলে এসব কোন কথাই থাকবে না।

এ বিষয়ে দল পুর্নগঠনের দায়িত্বপ্রাপ্ত ময়মনসিংহ বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক শাহ ওয়ারেছ আলী মামুন বলেন, লাগাতার কর্মসূচির কারণে কমিটি গঠনে কিছুটা দেরি হয়েছে। এতে কোন ধরনের বির্তকের সুযোগ নেই। ত্যাগী, যোগ্য ও সাহসীদের নতুন কমিটিতে মূল্যায়ন করা হবে।

(ঢাকাটাইমস/০৭এপ্রিল/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :