ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরুর পর কমছে দাম

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২৩, ১৮:৩১ | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১৮:০৫

পেঁয়াজ আমদানির অনুমতি প্রাপ্তির দ্বিতীয় দিনে মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ২৭টি ট্রাকে ৯২০ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে দেশে প্রবেশ করে পেঁয়াজ ভর্তি এসব ট্রাক। তবে, সোমবার বিকাল সাড়ে ৬টা পর্যন্ত মোট ৬০ থেকে ৬৫টি পণ্যবাহী পেঁয়াজের ট্রাক ভোমরা স্থল বন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। এ আগে সোমবার এ বন্দর দিয়ে ১১টি ট্রাক যোগে ৩৩০ মেট্রিকটন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে সোমবার ১১টি ট্রাকে ৩৩০ মেট্রিকটন পেঁয়াজ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে প্রবেশ করলেও আজ মঙ্গলবার তা বেড়ে ৬০ থেকে ৬৫ ট্রাকে দাঁড়াবে। ইতোমধ্যে বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে কয়েক চালান পেঁয়াজ দেশে প্রবেশ করলে খোলা বাজারে পেঁয়াজের মুল্য ৩০-৩৫ টাকার ভিতর থাকবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা।

তিনি আরো জানান, প্রতি টন পেঁয়াজ ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। দেশীয় পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ভোমরাবন্দর দিয়ে পেঁয়াজের ট্রাক প্রবেশের সাথে সাথে সাতক্ষীরার বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। মঙ্গলবার সাতক্ষীরার বড় বাজারের খুচরা দোকানগুলো ৮০ কেটি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। আমদানি অব্যাহত থাকলে ২/১ দিনের মধ্যে পেঁয়াজের দাম ৪৫ থেকে ৫০ টাকায় চলে আসবে বলে ধারনা করছেন ব্যবসায়ীরা।

সাতক্ষীরা বড় বাজার কাঁচা ও পাকামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু বলেন, আগামীকাল থেকে আমরা ৬০ টাকায় খুচরা পেঁয়াজ বিক্রি করতে পারবো। আর এলসি ঢুকে গেলে এমনিতে পেঁয়াজের দাম আরো কমে আসবে।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে আজ মঙ্গলবার বিকাল ৩ টা পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ১২টি ট্রাকে প্রায় ৩৬০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। তবে, বিকাল সাড়ে ৬ টার মধ্যে আরো অনেক পণ্যবাহী পেঁয়াজের ট্রাক ভারত থেকে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করবে বলে তিনি আরো জানান।

(ঢাকাটাইমস/৬জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :