বনানীর শেরাটন ভবনের হিস্যা বুঝে নিতে ডিএনসিসিকে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুন ২০২৩, ২৩:৩৪ | প্রকাশিত : ১২ জুন ২০২৩, ২২:৫৩

রাজধানীর অভিজাত এলাকা বনানীর পাঁচতারকা হোটেল শেরাটন ভবন থেকে আগামী দুই মাসের মধ্যে চুক্তি মোতাবেক হিস্যা বুঝে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে আগামী তিন মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত। ঢাকা উত্তর সিটি করপোরেশন ও নির্মাতা প্রতিষ্ঠান বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের প্রতি এ নির্দেশনা দেওয়া হয়েছে। বনানীর এই হোটেলটি সিটি করপোরেশনের জমিতে নির্মিত।

এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানির পর সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এ আদেশ দেন। দুইপক্ষের চুক্তির আলোকে তাদের পাওনা বুঝে না নেওয়ার নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুলও জারি করেছেন আদালত। স্থানীয় সরকার বিভাগের সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, বোরাক রিয়েল এস্টেট লিমিটেডসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। অন্যদিকে বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের পক্ষে শুনানি করেন আইনজীবী রমজান আলী শিকদার ও মো. আবু তালেব। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম নীলিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফুদ্দিন খালেদ।

আদেশের বিষয়ে আইনজীবী আবু তালেব বলেন, ‘বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের সঙ্গে ডিএনসিসি’র যে চুক্তি এবং তাদের যে আপস-মিমাংসা সেই মোতাবেক ডিএনসিসি’র প্রাপ্য আগামী দুই মাসের মধ্যে বুঝে নেয় সেই মর্মে নির্দেশনামূলক আদেশ হয়েছে। এ বিষয়টি তিন মাসের মধ্যে লিখিত আকারে আদালতকে অবহিত করতে বলা হয়েছে।’

এর আগে গতকাল বনানীতে উত্তর সিটি করপোরেশনের ৬০ কাঠা জায়গায় ২৮তলা ভবন বানিয়ে পাঁচ তারকা হোটেল শেরাটন তৈরির ঘটনার তদন্ত চেয়ে রিট করা হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার সুমন এই রিট করেন। স্থানীয় সরকার সচিব, রাজউক, দুর্নীতি দমন কমিশনসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

গত ১ জুন একটি জাতীয় দৈনিকে ‘সরকারি জমিতে পাঁচ তারকা হোটেল’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি দায়ের করা হয়। সেই প্রতিবেদনে বলা হয়, রাজধানীর অভিজাত এলাকা বনানীতে সিটি কর্পোরেশনের ৬০ কাঠা জায়গায় ২৮তলা ভবন বানিয়ে একাই ভোগদখল করছে বোরাক রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেড। সেখানে তৈরি করা হয়েছে পাঁচ তারকা হোটেল।’

ডিএনসিসি কর্তৃপক্ষ বলছে, বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে চুক্তি ছিল ১৪তলা ভবন নির্মাণের, যার ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, বাকিটা তাদের। সিটি করপোরেশনের হিসেব অনুযায়ী, তাদের ভাগের সম্পদের মূল্য প্রায় ৫৫০ কোটি টাকা। কিন্তু, সে হিস্যা গত এক দশকেও বুঝে পায়নি তারা। উল্টো চুক্তির শর্ত লঙ্ঘন করে ১৪তলার স্থলে ২৮তলা ভবন নির্মাণ করে পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে আবাসন কোম্পানিটি।

আদালতে শুনানির বিষয়ে আইনজীবী আবু তালেব বলেন, ‘রিট পিটিশনে দুর্নীতির গন্ধ পাওয়ার কথা অভিযোগ আকারে উল্লেখ করা হয়েছিল। পাবলিকের ইন্টারেস্ট নষ্ট হয়ে যাচ্ছে বলেও উল্লেখ করা হয়। আদালত সবপক্ষের বক্তব্য শুনে এই মর্মে প্রাথমিকভাবে সন্তুষ্ট হয়েছেন যে, এখানে তো দুর্নীতির বিষয় না, এখানে মূখ্য বিষয় হচ্ছে যে চুক্তিভুক্ত বিষয়। চুক্তি মোতাবেক ডিএনসিসি’র জন্য যে অংশ বরাদ্দ তারা বুঝে নিচ্ছে না কেন। সেজন্য সিটি করপোরেশন স্থানীয় সরকার মন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছিল। সেই চিঠিতেই স্পষ্ট যে, ডিএনসিসি ও বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে একটি সমঝোতা করেছে, সেই সমঝোতার ভিত্তিতে তারা ৩০ শতাংশের জায়গায় ৪০ শতাংশ যাতে বুঝে নিতে পারেন সেই কথা বলেছেন। এখন সেই চিঠির প্রেক্ষিতে মন্ত্রণালয় যদি নিষ্পত্তি করে দেয় তাহলে বিষয়টি মিমাংসা হয়ে যায়। এই বিষয়টি ত্বরান্বিত করতে আজকে হাইকোর্ট আদেশ দিয়েছেন। রিটকারী যে অভিযোগ দিয়েছেন সেসব বিষয় আদালত গ্রহণ করেননি।’

প্রসঙ্গত, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার সময়ে ২০০৬ সালের ৭ মে রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভেনিউয়ে ৪৪ নম্বর প্লটে একটি বহুতল ভবন নির্মাণের চুক্তি সম্পাদিত হয় ঢাকা সিটি করপোরেশন ও বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের মধ্যে। চুক্তি অনুযায়ী, বনানী কাঁচাবাজারের পশ্চিম পাশে ও বনানী কেন্দ্রীয় জামে মসজিদের উত্তর পাশে সিটি করপোরেশনের জমিতে ‘বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্স’ নির্মাণ করা হবে। ভবনের ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, ৭০ শতাংশ নির্মাতা প্রতিষ্ঠান। সিটি করপোরেশন বিভক্ত হওয়ার পর বনানীর এই সম্পত্তি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভাগে পড়েছে।

ঢাকাটাইমস/১২জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ভিকারুননিসায় সেই ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ

ডেসটিনির নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত বড়ুয়া

ভোটারদের রিসোর্টে নিতেন ডিপজল, দেখাতেন টাকার প্রলোভন: নিপুণের আইনজীবী

শিল্পী সমিতি: নিপুণের রিটে স্থগিত ডিপজলের সাধারণ সম্পাদক পদ

সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিলই রইল, আদালতের সময় নষ্ট করায় জরিমানা 

সার আত্মসাৎ: দুদকের মামলায় কারাগারে সাবেক সংসদ সদস্য পোটন

‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ হাইকোর্টের দেওয়া রায় স্থগিত

শিল্পী সমিতি: মিশা-ডিপজল কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট

মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেল: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

এই বিভাগের সব খবর

শিরোনাম :