সু চিকে মুক্তি দিতে সেনাবাহিনীর প্রতি তার ছেলের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০২৩, ১৭:০৪ | প্রকাশিত : ২৩ জুন ২০২৩, ১৬:৪৭

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির কনিষ্ঠ পুত্র কিম অ্যারিস তাকে জেল থেকে মুক্ত করার জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

লন্ডনে বিবিসি বার্মিজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কিম অ্যারিস বলেন, ‘আমি আমার মাকে কারাগারে থাকতে দিতে পারি না।’ এছাড়াও তিনি সূ চির মুক্তির জন্য সহযোতিা করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন সূচি। এরপর তাকে ধারাবাহিক বিচারে ৩৩ বছরের সাজা দেওয়া হয়েছিল। সেই থেকে দেশজুড়ে শুরু হয় গৃহযুদ্ধ যার ফলে হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

ব্রিটিশ নাগরিক কিম অ্যারিস বলেন, সেনাবাহিনী তাকে তার মা বা তার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে কোনো তথ্য দেয়নি। তিনি বার্মিজ দূতাবাস, ব্রিটিশ পররাষ্ট্র অফিস এবং আন্তর্জাতিক রেড ক্রসের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন কিন্তু তাদের কেউ সাহায্য করতে সক্ষম হয়নি।

আন্তর্জাতিক মিডিয়ায় দেওয়া প্রথম সাক্ষাৎকারে অ্যারিস বলেছিলেন, ‘এর আগে, আমি মিডিয়ার সঙ্গে কথা বলতে চাইনি বা খুব বেশি জড়িত হতে চাইনি।’ ১৯৮৯ থেকে ২০১০ এর মধ্যে প্রায় ১৫ বছর ধরে তার মাকে আটকে রাখার সময়ও তিনি কথা বলেননি।

তিনি বলেন, ‘আমার জন্য রাজনীতি থেকে দূরে থাকাই ভালো ছিল। আমার মা কখনই চাননি আমি রাজনীতিতে জড়িয়ে পড়ি। কিন্তু এখন যেহেতু তাকে সাজা দেওয়া হয়েছে এবং সেনাবাহিনী স্পষ্টতই ন্যায়বিচার করছে না, তাই আমি মনে করি আমি যা চাই তা বলতে পারি।’

নোবেল শান্তি পুরস্কারে ভূষিত সু চি ছিলেন বিশ্বের শীর্ষস্থানীয় গণতন্ত্রের আইকনদের একজন। ২০১০ সালে বন্দিদশা থেকে তার মুক্তি মিয়ানমার এবং সারা বিশ্বে পালিত হয়েছিল। কিন্তু পরবর্তীতে সূচির সরকার ক্ষমতায় থাকার সময় মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগ আসে। এ বিষয়ে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গণহত্যার অভিযোগ উঠলে এর বিরুদ্ধে তার দেশকে রক্ষার দাবি করায় তিনি ব্যাপকভাবে সমালোচিত হন। দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের প্রায় ১০ লাখ মানুষ সাম্প্রতিক বছরগুলোতে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

অ্যারিস অভ্যুত্থানের আগে তার মায়ের সমালোচনা সম্পর্কে বিবিসির প্রশ্নের জবাব দেননি, পরিবর্তে তার বর্তমান দুর্দশার দিকে মনোনিবেশ করার দিকেই জোর দিয়েছেন।

অভ্যুত্থানের পরে গৃহবন্দী ছিলেন সু চি। গত বছর রাজধানী নেইপিদোর একটি নির্জন কারাগারে তাকে স্থানান্তরিত করা হয়। গত দুই বছরে তার প্রায় কোনো খবরই পাওয়া যায়নি। তিনি অসুস্থ ছিলেন বলেও গুজব ছিল, তবে সামরিক বাহিনী প্রতিবেদনগুলি অস্বীকার করেছে।

অ্যারিস মিয়ানমারের সঙ্কট সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানিয়েছেন। কেননা দেশিটিতে প্রতিরোধ দমন করতে মারাত্মক অস্ত্র ও বিমান হামলা ব্যবহার করছে সেনাবাহিনী যার কারণে সহিংসতা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই কিছু করা শুরু করতে হবে, যার মধ্যে সামরিক বাহিনীর ওপর যথাযথ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা এবং এমনকি যারা সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করছে তাদের সমর্থন করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক বিচ্ছিন্নতা সত্ত্বেও মিয়ানমার অস্ত্র এবং সেগুলো তৈরির কাঁচামাল আমদানি অব্যাহত রেখেছে।

তিনি বলেন, তাদের অবশ্যই মায়ের মুক্তির জন্য আরও জোরালোভাবে লবিং শুরু করতে হবে। তিনি বিশ্বকে ‘বার্মার জনগণের জন্য সঠিক সহায়তা প্রদানের জন্য অনুরোধ করেছিলেন যারা এইরকম কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে এবং বার্মার জনগণ ছাড়া তাদের কেউ পাশে নেই বলেও মন্তব্য করেন তিনি।

অ্যারিস এবং তার ভাই ১৯৮৮ সাল থেকে তাদের মায়ের কাছ থেকে বেশির ভাগ সময় আলাদা থাকতেন। সেই সময় সু চি তার অসুস্থ মায়ের যত্ন নেওয়ার জন্য যুক্তরাজ্য থেকে মিয়ানমারে ফিরে আসেন।

স্বাধীনতার নায়ক জেনারেল অং সানের কন্যা সূ চি, তিনি সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে গণতন্ত্রপন্থী আন্দোলনের নেতা হিসেবে আবির্ভূত হন। তিনি ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সহ-প্রতিষ্ঠাতা। ১৯৮৯ সালে গৃহবন্দী হন তিনি।

১৯৯১ সালে দেশে ফিরে আসতে না পারার ভয়ে মিয়ানমার ছাড়েননি সূ চি। সেসময় তার পক্ষে নোবেল শান্তি পুরষ্কার গ্রহণ করেছিলেন ১৪ বছর বয়সী অ্যারিস। অবশেষে ২০১০ সালে তার মায়ের সঙ্গে দেখা করেন তিনি।

২৫ বছরের মধ্যে ২০১৫ সালে দেশে অনুষ্ঠিত প্রথম অবাধ ও সুষ্ঠু নির্বাচনে এনএলডিকে ভূমিধস বিজয়ে নেতৃত্ব দিয়ে ডি ফ্যাক্টো নেতা হয়েছিলেন সু চি। পতন সত্ত্বেও, তিনি বার্মিজদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে এখনো বিদ্যমান।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তারে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নিউইয়র্ক সিটি পুলিশ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :