বদহজমের খপ্পরে পড়েন প্রায়ই? ঘরোয়া পাঁচ টোটকাতেই মুশকিল আসান

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৮ আগস্ট ২০২৩, ১২:৫৮ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০২৩, ১২:৪৬

বদহজমের মতো ছুটকো সমস্যায় ভুক্তভোগীর সংখ্যা নেহাত কম নয়। এমনকি অনেকে তো ডাল-ভাতের মতো হালকা খাবার খেয়েও হজম করতে পারেন না। তাই তো বদহজম বা ইনডাইজেশনের সমস্যা নিয়ে প্রথম থেকেই সতর্ক হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে মুশকিল হলো, এই সমস্যা দেখা দেয়ার পরই অনেকে চটজলদি হজমের ওষুধ গলায় চালান করে দেন। এতে সমস্যা সাময়িকভাবে কমে যায় ঠিকই, কিন্তু তার মূলে কুঠারাঘাত করা সম্ভব হয় না। তাই আবার সুযোগ পেলেই ফের সমস্যা চাগার দেয়।

তাই তো এই সমস্যার একটা চিরস্থায়ী সমাধান খোঁজা দরকার। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পাঁচটি ঘরোয়া টোটকা। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে যত দ্রুত সম্ভব সেই টোটকাগুলো সম্পর্কে জেনে নিন।

অ্যাপেল সিডার ভিনিগারের গুণেই খেলা ঘুরবে

বদহজমের মতো ছুটকো সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে অ্যাপেল সিডার ভিনিগারের শরণাপন্ন হতেই হবে। বিশেষ করে সমস্যা দেখা দেয়ার কিছুক্ষণের মধ্য়ে এক কাপ পানিতে ছোট এক চামচ ভিনিগার মিশিয়ে সোজা পেটে চালান করে দিন। এতেই চটজলদি উপকার মিলবে।

এই সমস্যাকে একদম গোড়া থেকে উৎপাটন করতে চাইলে খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে ঠিক একইভাবে অ্যাপেল সিডার ভিনিগারের কাপে চুমুক দিন। ব্যস, এতেই পেটের স্বাস্থ্যের হাল ফিরবে।

আদার জুড়ি মেলা ভার

পেটের সমস্যার সমাধানে মহৌষধ হলো আদা। আসলে আদার অ্যাক্টিভ ইনগ্রেডিয়েন্ট জিঞ্জেরল পাকস্থলীর অ্যাসিডের বাড়বাড়ন্ত কমাতে পারে। তাই নিয়মিত আদা খেলে যে বদহজমের ফাঁদে পড়ার আশঙ্কা কমবে, তা তো বলাই বাহুল্য!

এক্ষেত্রে সমস্যা সমাধানের ইচ্ছা থাকলে প্রতিদিন সকালে উঠে কয়েক টুকরো আদা কুচি চিবিয়ে বা পানি দিয়ে গিলে খেয়ে নিন। তাহলেই সারাদিন একাধিক পেটের সমস্যা থেকে দূরত্ব বজায় রেখে চলতে পারবেন।

মৌরি খাওয়া আবশ্যক

গ্যাস, অ্যাসিডিটি ও বদহজমের মতো সমস্যাকে হেলায় হারিয়ে দিতে চাইলে আপনাকে নিয়মিত মৌরি সেবন করতেই হবে। এতেই ফল পাবেন হাতেনাতে।

মৌরিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কি না পাকস্থলী ও অন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়। এই দুই অঙ্গ নিজের কাজটি ঠিকমতো করতে পারলে বদহজমের মতো সমস্যা আর বিরক্ত করতে পারবে না। তাই সুস্থ থাকার ইচ্ছা থাকলে প্রতিদিন এক চামচ মৌরি খাওয়ার অভ্যাস করুন।

লেবু পানির বিকল্প নেই

লেবু পানির অ্যালকালাইন এফেক্ট রয়েছে। তাই নিয়মিত লেবু পানি খেলে পাকস্থলীর অ্যাসিডের বাড়বাড়ন্ত কমবে। সেই সুবাদেই গ্যাস, অ্যাসিডিটি ও বদহজমের মতো সমস্যা কাছে ঘেঁষার সুযোগ পাবে না। তাই প্রতিদিন সকালে এক গ্লাস লেবু পানি মাস্ট।

মহৌষধি জোয়ান

নিয়মিত বদহজমের সমস্যায় ভুগলে জোয়ানের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নেয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ বিভিন্ন গবেষণায় একথা প্রমাণিত যে, জোয়ানে উপস্থিত একাধিক উপকারী উপাদান গ্যাস, অ্যাসিডিটি ও বদহজমের মতো সমস্যার সহজেই ছুটি করে দিতে পারে।

তাই তো পেটের হাল ফেরাতে চাইলে খাবার খাওয়ার পর এক চামচ জোয়ান চিবিয়ে বা পানিতে মিশিয়ে গিলে খেয়ে নিন। তাতেই ফল পাবেন হাতেনাতে।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :