ঢাবির বিশেষ সমাবর্তনে অংশ নিতে যেভাবে নিবন্ধন করতে হবে

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ৩১ আগস্ট ২০২৩, ১৩:২১ | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২৩, ১৩:১২

২৬ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন ২০২৩। এতে অংশগ্রহণে আগ্রহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদেরকে ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

শিক্ষকদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া: শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে (ssl.du.ac.bd/login) স্ব-স্ব প্রোফাইলে লগইন করে বাম পাশের ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য দেয়ার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া: শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে (ssl.du.ac.bd/studentlogin) স্ব-স্ব প্রোফাইলে লগইন করে বাম পাশের ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া: রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা convocation.du.ac.bd পোর্টালের Register মেন্যুতে ক্লিক করে বিভিন্ন ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। প্রথমে Registered Graduate রেডিও বাটন সিলেক্ট করুন এবং ‘Next’ বাটনে ক্লিক করুন।

আপনার রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্টেশন নম্বর দিন এবং ‘Next’ বাটনে ক্লিক করুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিস্টার্ড গ্রাজুয়েটরা তাদের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর reggrad.du.ac.bd/voter_list_lifetime সাইট থেকে জেনে নিতে পারবেন।

পরবর্তী ধাপে অন্যান্য তথ্য দিয়ে রেজিস্টেশন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।

উল্লেখ্য, রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে একটি সচল মোবাইল নম্বর, সাম্প্রতিক ছবি ও NID কার্ডের স্ক্যান করা কপি প্রয়োজন হবে।

অ্যালামনাই সদস্যদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া: অ্যালামনাই সদস্যরা convocation.du.ac.bd পোর্টালের Register মেন্যুতে ক্লিক করে নিচের ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

প্রথমে Alumni রেডিও বাটন সিলেক্ট করে ‘Next’ বাটনে ক্লিক করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনে নিবন্ধিত লাইফ মেম্বারস ডাটাবেজ-এ যে মোবাইল নম্বরটি নিবন্ধিত রয়েছে সেই মোবাইল নম্বরটি দিতে হবে এবং ‘Next’ বাটনে ক্লিক করতে হবে। এই ডাটাবেজে কোন মোবাইল নম্বরটি নিবন্ধিত রয়েছে তা নিশ্চিত না হলে বিশ্ববিদ্যালয় আলামনাই অ্যাসোসিয়েশনের অফিসে যোগাযোগ করা যেতে পারে।

পরের ধাপে অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন কো যাবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে সাম্প্রতিক ছবি ও NID কার্ডের স্ক্যান করা কপি প্রয়োজন হবে।

উল্লেখ্য, রেজিস্ট্রেশন সম্পন্ন করার আগেই প্রদত্ত মোবাইল নম্বরটি ভেরিফাই করা হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থী ও শিক্ষকরা ড্যাসবোর্ড এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা convocation.du.ac.bd পোর্টাল-এ লগইন করে স্যুভেনির সংগ্রহের রসিদ এবং রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করতে পারবেন।

শিক্ষকরা স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন থেকে স্যুভেনির, আমন্ত্রণপত্র ও কস্টিউম সংগ্রহ করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা ডাউনলোডকৃত ফরমের কপি জমা দিয়ে একই তারিখ, সময় ও স্থান থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন।

শিক্ষার্থীরা স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে ২৩ ও ২৫ অক্টোবর ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্ব-স্ব অনুষদ থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন।

উল্লেখ্য, শিক্ষার্থী, শিক্ষক, রেজিস্টার্ড অ্যাজুয়েট এবং অ্যালামনাই প্রত্যেক ক্যাটাগরিতে আসন সংখ্যা নির্ধারিত। ফলে যেকোনো ক্যাটাগরিতে নির্ধারিত সংখ্যক রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে এ ক্যাটাগরির রেজিস্ট্রেশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ডক্টর অব লজ (সম্মানসূচক) ডিগ্রি প্রদানের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন-২০২৩ আগামী ২৬ অক্টোবর বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ডক্টর অব লজ (সম্মানসূচক) ডিগ্রিপ্রাপ্ত বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন এ সমাবর্তনে সভাপতিত্ব করবেন।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/এসকে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :