এম সাইফুর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার
| আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ২২:১০ | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:২১

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। ২০০৯ সালের এই দিনে ঢাকা সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়ীয়া এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান।

বর্তমান আওয়ামী লীগ সরকারে আসার পর সুনামগঞ্জ ও হবিগঞ্জে মেডিকেল কলেজ-বিশ্ববিদ্যালয় করেছে। অথচ মৌলভীবাজারের উন্নয়ন যে তিমিরে ছিল সেখাই আছে। এখানে মন্ত্রী এমপি হুইপ চিফ হুইপ হয়েছেন। এই সাড়ে ১৪ বছরে মৌলভীবাজারে এম সাইফুর রহমান যা করেছিলেন তা-ই আছে।

২০০১ সালে জাতীয় নির্বাচন চলাকালে আমি সিলেটের একটি স্থানীয় দৈনিক পত্রিকায় কাজ করছিলাম। ছিলাম নিউজ ডেস্ক ইনচার্জ। বিভিন্ন স্থানে উনার অনেক নির্বাচনী জনসভা কভার করেছি। সিলেটের হাটখোলা, জালালাবাদ, বাদাঘাটসহ কোম্পানীগঞ্জ থানার অনেক স্থানে আমরা নৌকায় যাই। উনি এসব দেখে আক্ষেপ করতেন। বলতেন এখানের মানুষ এভাবে চলাফেরা করে কীভাবে?

খোঁজ নিয়ে জেনেছি এসব এলাকায় ২০০১ সালের পর থেকে ২০০৬ সাল পর্যন্ত হয়েছে অনেক ব্রিজ আর রাস্তা। এমন আরো অনেক স্মৃতি আছে। বলা যায় গোটা সিলেটের চিত্র পাল্টে দিয়েছেন একজন সাইফুর রহমান। ফলে হাটে ঘাটে মানুষ এখন উনার শূন্যতা অনুভব করছে!

প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের জন্ম ১৯৩২ সালের ৬ অক্টোবর মৌলভীবাজার সদর উপজেলার বাহারমর্দন গ্রামে। তিনি ১৯৪৯ সালে মৌলভীবাজার সরকারি হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৫১ সালে সিলেট এম সি (মুরারিচাঁদ) কলেজ থেকে আইএ পাস করেন। ১৯৫৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে তিনি লন্ডনে পড়াশোনা করেন (১৯৫৩-১৯৫৮) এবং ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস) থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন।

এম সাইফুর রহমান শিক্ষাজীবন শেষে ১৯৫৯ সালে ব্রিটিশ অক্সিজেন কোম্পানিতে যোগ দিয়েছিলেন। তাঁর কর্মস্থল ছিল পাকিস্তানের করাচিতে। তবে সে কাজ ছেড়ে তিনি ঢাকায় চলে এসেছিলেন। ১৯৬২ সালে দুই সহকর্মীকে নিয়ে রহমান রহমান হক অ্যান্ড কোম্পানি নামে একটি নিরীক্ষা ফার্ম প্রতিষ্ঠা করেছিলেন। এটি এখন সফল প্রতিষ্ঠান হিসেবে সুখ্যাতি অর্জন করে। যার দায়িত্ব পালন তারই জ্যেষ্ঠ পুত্র বিশিষ্ট অর্থনীতিবিদ সাবেক এমপি এম নাসের রহমান।

এম সাইফুর রহমান এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ছাত্ররাজনীতিতে যোগ দেন এবং সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

বরেণ্য এই অর্থনীতিবিদ ১৯৬৯ সালে পাকিস্তান জাতীয় বেতন কমিশনে বেসরকারি খাত হতে একমাত্র সদস্য মনোনীত হন। তিনি ১৯৭৩ ও ১৯৭৫ সালে বাংলাদেশ জাতীয় বেতন কমিশনের সদস্য ছিলেন।

এম সাইফুর রহমান ১৯৭৬ সালে জিয়াউর রহমানের সরকারের বাণিজ্য উপদেষ্টা নিযুক্ত হন। ১৯৭৭ সালে তিনি জাতীয়তাবাদী গণতান্ত্রিক দলে যোগ দেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃত্বে ১৯৭৮ সালে এই দলটি জাতীয়তাবাদী দলে (বিএনপি) রূপান্তরিত হয়। তিনি ১৯৭৯ সালে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে মৌলভীবাজার সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মন্ত্রিসভায় বাণিজ্য ও অর্থমন্ত্রী এবং ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বেগম খালেদা জিয়ার সরকারে টেকনোক্র্যাট অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৯৬ সালে এবং পুনরায় ২০০১ সালে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভায় অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত ছিলেন।

২০০৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া এলাকায় এক সড়ক দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়। হে আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌসের উচ্চ আসনে আসীন করুন।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :