সরকারের নির্দেশনা উপেক্ষিত

সবজিতে ৩০, মাছ-মাংসে বেড়েছে ১০০ টাকা, বিক্রেতাদের বৃষ্টির দোহাই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৩০ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৪১

গত বুধবার ৪০ টাকায় যেই আকারের একটি লাউ কেনা গেছে, সেটির দাম আজ ৬০ টাকা। শুধু লাউ নয়, বাজারে প্রতিটি সবজির দাম বেড়েছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত। এমনকি আলু ও ডিমের ক্ষেত্রে সরকারের বেঁধে দেওয়া দাম মানছে না কেউ। নির্ধারিত দামের চেয়ে অন্তত ১৫ থেকে ২০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে আলু ও পেঁয়াজ। ডিমের হালিতে বেশি নেওয়া হচ্ছে দুই টাকা।

পাশাপাশি মুরগি ও মাংসের দামও কেজিতে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। মাছের দাম গত সপ্তাহের তুলনায় কেজিতে ১০০ টাকা বেশি পর্যন্ত চাওয়া হচ্ছে। আর এজন্য বিক্রেতারা দায় দিচ্ছেন বৃষ্টির ওপর। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে ক্রেতাদের।

শুক্রবার রাজধানীর রামপুরা, মালিবাগ ও শান্তিনগর বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

খাদ্যপণ্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে গত ১৪ সেপ্টেম্বর সরকার ডিম, আলু ও পেঁয়াজের দাম নির্ধারণ করে দেয়। গত মাসে একটি ডিম খুচরা ১৫ টাকায় বিক্রি হওয়ায় সরকার তা ১২ টাকা নির্ধারণ করে দেয়। গত মাসে ভারত পেঁয়াজের ওপর ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপের ঘোষণার পর সরকার প্রতিকেজি পেঁয়াজের দাম ৬৪-৬৫ টাকা নির্ধারণ করে দেয়। প্রতি কেজি আলুর দাম নির্ধারণ করা হয়েছে ৩৫-৩৬ টাকা। কিন্তু বাজার ঘুরে এসব পণ্যের কোনোটিই নির্ধারিত দামে বিক্রি হতে দেখা যায়নি।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি ঢ্যাঁড়স ৫০ টাকা থেকে ১০ টাকা বেড়ে ৬০ টাকা, পেঁপে ৩৫ থেকে ১০ টাকা বেড়ে ৪৫ টাকা, গোল বেগুন ৭০ থেকে ১০ টাকা বেড়ে ৮০ টাকা, লম্বা বেগুন ৫০ থেকে ১০ টাকা বেড়ে ৬০ টাকা, বরবটি ৯০ থেকে ২০ টাকা বেড়ে ১১০ টাকা, করলা ৭০ থেকে ১০ টাকা বেড়ে ৮০ টাকা, কাঁচামরিচ ১৫০ থেকে ৩০ টাকা বেড়ে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতিকেজি আলু ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, টমেটো ও গাজর ১২০ টাকা, পটল ৬০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, শিম ১৮০ থেকে ২৪০ টাকা. মূলা ৬০ টাকা, উস্তা ১০০ টাকা, ধুন্দল ৬০ টাকা, কচুর লতি ৮০ টাকা, কচুর মুখি ৮০ টাকা, শসা ৬০ টাকা, প্রতিটি লাউ প্রতি ৭০ থেকে ৮০ টাকা, জালি ৬০ টাকা, প্রতিহালি কাঁচা কলা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতিকেজি দেশি পেঁয়াজ ৮৫ টাকা, আমদানি করা পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৮০ থেকে ২০ টাকা বেড়ে ২০০ টাকা, সোনালি ৩১০ টাকা, সোনালি হাইব্রিড ৩০০ টাকা, দেশি মুরগি ৫২০ টাকা ও লেয়ার ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতিকেজি গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং খাসির মাংস ১১০০ থেকে ১১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এক ডজন লাল ডিম ১৫০ টাকা (এক হালি ৫০ টাকা), হাঁসের ডিম ২২০ টাকায় ও দেশি মুরগির ডিমের হালি ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছ বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে যে ইলিশ ৬০০ টাকা করে বিক্রি হয়েছে। সেই ইলিশ আজকে ৭০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এছাড়া ৮০০ গ্রাম আকারের প্রতি কেজি ইলিশ ১৪০০ টাকা, আর এক কেজি আকারের ১৮০০ থেকে দুই হাজার টাকা।

প্রতিকেজি রুই মাছ আকারভেধে ৩৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি হয়েছে।

আকারভেধে প্রতিকেজি মাগুর মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, মৃগেল ২৫০ থেকে ৩৫০ টাকা, শিং মাছ ৩০০ থেকে ৬০০ টাকা, পাঙাস ১৯০ থেকে ২২০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ১০০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকায়, পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, কৈ মাছ ২৪০ থেকে ২৫০ টাকা, বোয়াল ৮০০ থেকে ১২০০ টাকা, পোয়া মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, মলা ৪৫০ টাকা, কাতল ৩৫০ থেকে ৪৫০ টাকা,

সব দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে ক্রেতাদের। তারা বলছেন, বৃষ্টির দোহাই দিয়ে বাজারে সবজি ও ব্রয়লার মুরগির দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। রামপুরা কাঁচা বাজারে কথা হয় সবুজ নামে এক ক্রেতার সঙ্গে। তিনি ঢাকা টাইমসকে বলেন, গত বুধবারে একটি লাউ কিনেছি ৪০ টাকা দিয়ে। কিন্তু আজ সেই লাউ ৬০ টাকায় কিনতে হচ্ছে। তারা বৃষ্টির দোহাই দিচ্ছে।ব্যবসায়ীরা ভোক্তাদের সঙ্গে এরকম কারসাজি প্রতিনিয়ত করে যাচ্ছে।

শান্তিনগর বাজারের এক ক্রেতা জাবের আহমেদ ঢাকা টাইমসকে বলেন, বাজারে প্রতিটি পণ্য অতিরিক্ত দাম। গতরাতের বৃষ্টির দোহাই দিয়ে বাজারে মাছ, মাংস, সবজির দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। ফলে আমার মতো আরও অন্য ক্রেতারা বিপদের মধ্যে।

এ ব্যাপারে কথা হয় সবজি বিক্রেতা নুরুল আমিনের (ছদ্ম নাম) সঙ্গে। তিনি ঢাকা টাইমসকে বলেন, গত রাতে অতিরিক্ত বৃষ্টির কারণে অনেক সবজির ট্রাক ঢাকায় আসতে পারেনি। ফলে সবজির দাম বেড়েছে।

সরকারের বেঁধে দেওয়া দামে আলু-পেঁয়াজ বিক্রি না করা প্রসঙ্গে তিনি বলেন, কমে আনতে পারি না। তাই কমে বিক্রি করতে পারি না। পাইকারিতে কমে আনতে পারলে সরকারের দামে বিক্রি করবেন বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/পিআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :