সুরমা নদী ভাঙনে বসতভিটাহীন আড়াইশ পরিবার

সাজিদুল হক, ধর্মপাশা (সুনামগঞ্জ)
| আপডেট : ২৭ অক্টোবর ২০২৩, ০৮:৪৩ | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২৩, ০৮:৪১

২০০৪ সালে একটি মসজিদ ও একটি প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলীনের মধ্য দিয়ে শুরু হয় সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের সুরমা (বৌলাই) নদীর ভাঙন। সেই থেকে এখনও ভেঙেই চলেছে। দীর্ঘ বছরে ভাঙনের কবলে পড়ে নূরপুর ও বাবুপুর গ্রামের দুই থেকে আড়াইশ পরিবার তাদের বসতভিটা হারিয়েছে। বসতভিটা হারানো পরিবারগুলোর অনেকেই বসতি গড়েছেন অন্যের বাড়িতে আবার কেউ কেউ সর্বস্ব হারিয়ে কাজের সন্ধানে পাড়ি জমিয়েছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এখনও ভাঙন ঝুঁকিতে আছে কয়েকশ পরিবার। এসব পরিবার ভাঙনরোধে বাঁশ দিয়ে প্রচেষ্টা চালালেও নদীর প্রবল স্রোতে কিছুতেই কিছু হচ্ছে না।

স্থানীয়রা জানিয়েছেন, নূরপুর গ্রামের জাহের আলীর বাড়ির থেকে বাবুপুর বাজারপাড়া মসজিদের সামনে পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার জায়গা নদীতে বিলীন হয়েছে। ভাঙনের কবলে পড়ে বৌলাইগঞ্জ বাজার ৫০টির মতো দোকান নদীতে বিলীন হয়ে গেছে। এখনও ঝুঁকিতে আছে নদী তীরবর্তী দোকানগুলো। ভাঙন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে ক্রমাগত বিলীন হবে দুটি গ্রাম, একটি বাজার ও বাজারপাড়া জামে মসজিদ।

বাবপুর গ্রামের ওলিউর রহমান বলেন, ২৮ শতক জায়গা নদী কবলের পড়ে নিঃস্ব হয়েছেন তিনি। ফলে এক আত্মীয়র বাড়িতে আশ্রয় নিয়েছেন।

নূরপুর গ্রামের বদরুল মিয়া বলেন, নদী ভাঙনের ফলে তারা ৫ ভাই এখন পৃথক জায়গায় বসবাস করে। চাইলেও তারা আর এক সাথে থাকতে পারবেন না।

স্থানীয় ইউপি সদস্য আছাব উদ্দিন বলেন, জরিপ কাজ হয়েছে অনেক আগে। কিন্তু এখনও কাজ শুরু হচ্ছে না।

সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিকুল বারি চৌধুরী বাচ্চু বলেন, প্রতিরক্ষা দেয়াল নির্মাণসহ ভাঙনের কবল থেকে দুটি গ্রামকে বাঁচাতে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসরিন সুলতানা দিপা বলেন, নদী ভাঙনের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। যদি এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা না যায় তাহলে আরও পরিবার ক্ষতিগ্রস্ত হবে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, জরিপ কাজ সম্পন্ন হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করা হবে।

সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন বলেন, বিষয়টি পানি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীকে জানানো হয়েছে। নদী ভাঙন রোধে দ্রুত কাজ শুরু করা হবে বলে তিনি আশ্বস্থ করেছেন।

(ঢাকা টাইমস/২৭অক্টোবর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :