বাড়ছে করোনা, সিঙ্গাপুরসহ কয়েকটি দেশের বিমানবন্দরে মাস্ক বাধ্যতামূলক 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ ডিসেম্বর ২০২৩, ১৪:১৪ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০২৩, ১৩:৪৩

ফের ফিরে আসছে করোনা-আতঙ্ক! বিশ্বজুড়ে ফের থাবা বসাতে শুরু করেছে করোনা ভাইরাস। ইতোমধ্যেই সিঙ্গাপুর-সহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে করোনা রোগীর সংখ্যা দিন-দিন অতিরিক্ত হারে বাড়তে শুরু করেছে। পরিস্থিতি সামাল দিতে সিঙ্গাপুর আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানোসহ সকল যাত্রীর মাস্ক বাধ্য বাধ্যতামূলক করেছে কতৃপক্ষ। শুধু সিঙ্গাপুর নয়, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া বিমানবন্দরেও মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরেই সিঙ্গাপুরে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে-লাফিয়ে বাড়ছে। করোনার শেষ ভ্যারিয়ান্ট BA.2.86-এর নতুন প্রজাতি JN.1 সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছে সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে চীনা সংবাদমাধ্যম সাউথ চাংয়না মর্নিং পোস্ট জানিয়েছে, গত কয়েক সপ্তাহে সিঙ্গাপুরের হাসপাতালগুলোতে এমনকি আইসিইউতেও করোনা রোগীর ভিড় বেড়েছে। পরিস্থিতি সামাল দিতে মাস্ক পরাসহ করোনা বিধি মেনে চলার ওপর জোর দিচ্ছে প্রশাসন। বিশেষত, বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে সকলের মাস্ক পরা এবং কোভিড টিকার দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে সিঙ্গাপুরের পাশাপাশি ইন্দোনেশিয়া-সহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। তাই আগাম সতর্কতা হিসাবে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া আন্তর্জাতিক বিমানবন্দরেও প্রবেশের ক্ষেত্রে সকলের মাস্ক পরা বাধ্যতামূলক ও বিমানবন্দরে আগত সকল যাত্রীকে কোভিডের দুটি টিকা নিয়ে থাকতে হবে।

এছাড়া করোনা মোকাবিলায় আগের মতো দূরত্ববিধি মেনে চলা, বারবার হাত স্যানিটাইজ করার আবেদন জানানো হয়েছে। এছাড়া কারও করোনা উপসর্গ দেখা দিলে ঘর থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার সরকার।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :