পঞ্চগড়ে টানা মৃদু শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি 

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ১১:৪৩

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টানা তিনদিন ধরে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। সোমবার সকাল ৯টায় সর্বনিম্ন ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। শনিবার থেকে প্রতিদিন সন্ধার পর শুরু হয় ঘনকুয়াশা। তবে প্রতিদিন সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ঝলমলে রোদ ছড়িয়ে পড়ে চারদিক।

আবহাওয়া অফিস জানায়, সর্বনিম্ন তাপমাত্রা যদি ৮ থেকে ১০ এর মধ্যে থাকে এবং সেই তাপমাত্রা ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত পরিস্থিতিকে শৈত্যপ্রবাহ বলে। সে হিসেবে পঞ্চগড়ে গত শনিবার থেকে প্রতিদিন বিকালের পর থেকে পরদিন সকাল ৯টা পর্যন্ত টানা শৈত্যপ্রবাহ চলছে। ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত সড়ক মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে। প্রতিদিন সকাল ৯টা পর্যন্ত তেঁতুলিয়াসহ জেলার সর্বত্র কনকনে শীতের কারণে ইজিবাইক, রিকশাভ্যান চালক, দিনমজুর, পরিবহন শ্রমিকসহ খেটে খাওয়া মানুষদের দুর্ভোগ শুরু হয়েছে। সময়মত কাজে যোগ দিতে পারছেন না তারা। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক থাকায় দিনে ঠান্ডার অনুভূতি কম। রবিবার দিনের তাপমাত্রা (সর্বোচ্চ) ছিল ২৬ দশমিক ৬ ডিগ্রি।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, তিনদিন ধরে টানা শৈত্যপ্রবাহ চলছে। প্রতিদিন সন্ধ্যার পর থেকে শুরু হয় কুয়াশা আর উত্তরের হিমশীতল বাতাস। এ সময় কনকনে শীত অনুভূত হয়। সন্ধার পর থেকে রাতভর বয়ে চলে মৃদু শৈত্যপ্রবাহ। শনিবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১০ এর মধ্যে উঠানামা করছে। সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ এর মধ্যের পরিস্থিতিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :