গাজীপুর-৩ আসনে সমানতালে চলছে নৌকা-ট্রাক

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:১১ | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২৪, ১৪:০২

গাজীপুর-৩ আসনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রুমানা আলি টুসি, ট্রাক প্রতীকে মনোনয়ন পেয়েছেন ইকবাল হোসেন সবুজ। এই দুই প্রার্থীর নির্বাচনি প্রচার-প্রচারণা চলছে সমানতালে। জমে উঠেছে তাদের হাড্ডাহাড্ডি লড়াই।

আসনটিতে প্রায় অর্ধেক নারী ভোটার। এ কারণে তাদের সমর্থন রুমানা আলী টুসির দিকেই। এছাড়াও টুসির পিতা প্রয়াত রহমত আলী আওয়ামী লীগ সরকারের আমলে মন্ত্রী ছিলেন। ছিলেন দলটির নীতি নির্ধারকও। এ এলাকার ভোটারদের ভোটের সমর্থন পেয়ে হয়েছেন ৫ বারের এমপি। রহমত আলীর ছেলে ও টুসির ভাই অ্যাডভোকেট জামিল হাসান দুর্জয়ও গাজীপুরের রাজনীতিতে সক্রিয় অবস্থানে রয়েছেন। সে কারণে বাবার রাজনৈতিক অবস্থান, ভাইয়ের আশীর্বাদে টুসি বেশ শক্ত অবস্থানে রয়েছেন।

অন্যদিকে শ্রীপুরের ৪ বারের পৌর মেয়র আনিছুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল জলিল বিএসহ মাওনা, গাজীপুর, কাওরাইদ ইউপি চেয়ারম্যানসহ এখানকার রাজনৈতিকযোদ্ধারা নৌকার সঙ্গে সরাসরি যুক্ত আছেন।

অপরদিকে এই আসন থেকে নৌকা প্রতীক না পেয়ে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইকবাল হোসেন সবুজ। তৃণমূলের সাধারণ মানুষের কাছে তিনি ভীষণ জনপ্রিয় তাই নারী পুরুষ ভোটার মিলিয়ে তার জনপ্রিয়তা অনেক শীর্ষে। বিশেষ করে নারী ভোটারদের ভোট তিনি বেশি পাবেন বলে মনে করছেন। তিনি বলছেন, তৃণমূল নেতাকর্মী ও রাজপথের সক্রিয়।

এবারের নির্বাচনে গাজীপুর সদরের ৩টি ইউনিয়ন যা গাজীপুর-৩ আসনের আন্তর্ভুক্ত সেসব ইউনিয়নসমুহের মধ্যে পিরুজালী ইউনিয়নে ১৭ হাজার ৩৭৯ ভোট রয়েছে। ভাওয়াল গড় ইউনিয়নে ভোটের সংখ্যা ৫৪ হাজার ৮১৫ টি। মির্জাপুর ইউনিয়নে মোট ভোট ৩০ হাজার ২৩০টি অর্থাৎ মোট ভোটের সংখ্যা ১ লাখ ২ হাজার ৪’শ ২৪ টি।

এসব ভোটের ৯০% ভোট স্বতন্ত্র প্রার্থী ইকবাল হোসেন সবুজ এমপির পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নে মোট ভোটা ৩৮ হাজার ৬৭৮টি এবং তার নিজ ইউনিয়ন প্রহলাদপুরে মোট ভোট ২৪ হাজার ২১৯টি, যার ৮০ থেকে ৯০ শতাংশ ভোট স্বতন্ত্র প্রার্থীর ঝুলিতে যোগ হতে পারে।

এছাড়া গোসিংগা ইউনিয়নে মোট ভোট ৩২ হাজার ১৭টি, যার ৭০ থেকে ৮০ শতাংশ ভোট স্বতন্ত্র প্রার্থীর পক্ষে আসার সম্ভাবনা রয়েছে। এ আসনের বরমী ইউনিয়নে মোট ভোট রয়েছে ৫৪ হাজার ৮১২টি ভোট। এই ইউনিয়নে নৌকা স্বতন্ত্র তুমুল লড়াই হতে পারে। তবে কিছু ভোটের ব্যবধানে জয়লাভ করবে ইকবাল হোসেন সবুজ।

উপজেলার তেলিহাটি ইউনিয়নে মোট ভোটের সংখ্যা ৪৪ হাজার ৪৩৫টি। এখানে নৌকা-স্বতন্ত্র হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে এই ইউনিয়নে নৌকার প্রার্থীর জয়লাভের সম্ভাবনা বেশি বলে জানা গেছে। উপজেলার কাওরাইদ ইউনিয়নে মোট ভোটের সংখ্যা ৪৩ হাজার ৬৯৩টি। এই ইউনিয়নের সিংহভাগ ভোট নৌকা এবং স্বতন্ত্র প্রার্থী সমান সমান পাওয়ার সম্ভাবনা।

উপজেলার মাওনা ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ৩৯ হাজার ৪১৬টি। এই ইউনিয়নের সিংহভাগ ভোট নৌকার প্রার্থীর পাওয়ার সম্ভাবনার কথা বলছেন এখানকার ভোটাররা।

এই আসনের গাজীপুর ইউনিয়নে ভোটের সংখ্যা ৪০ হাজার ৮৬৭টি। এখানকার বিভিন্ন শ্রেণি পেশার লোকের সসঙ্গে কথা বলে জানা গেছে এই ইউনিয়নেও নৌকার প্রার্থী জয়লাভ করবে ২ থেকে ৩ হাজার ভোটের ব্যবধানে।

গাজীপুর-৩ আসনের গুরুত্বপূর্ণ এলাকা হচ্ছে শ্রীপুর পৌরসভা। ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত দেশের দ্বিতীয় বৃহত্তম এ পৌরসভায় মোট ভোটার রয়েছেন ৭১ হাজার ৮৬৫টি। পৌরসভাটির পৌর পিতা আনিছুর রহমান নৌকার প্রার্থীর পক্ষে সক্রিয় ও ব্যাপকভাবে অন্যতম নীতি নির্ধারকের ভূমিকায় থাকায় এখানকার ৬০ থেকে ৬৫% ভোট নৌকার প্রার্থীর পক্ষে পড়বে বলে রাজনীতি সচেতন মানুষ মনে করছেন।

ইসি সূত্রে জানা গেছে, গাজীপুর-৩ আসনে মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৪৪০ জন। যদি ৩ থেকে সাড়ে ৩ লাখ ভোট কাস্ট হয় তবে নৌকা ও স্বতন্ত্রের মধ্যে প্রাপ্ত ভোটের খুব বেশি ব্যবধান থাকবে না।

এখানকার সচেতন মহল বলছেন, নারী ভোটার, প্রথমবারের তরুণ ভোটার, নির্বাচনে না আসা বিএনপি জামায়াত, ওলামা মাশায়েখ ও অতি সাধারণ শ্রেণির মানুষের ভোট যে প্রার্থীর পক্ষে যাবে তাদের ভোটেই মূলত: নির্ধারিত হবে নৌকা ও ট্রাকের জয় পরাজয়।

(ঢাকাটাইমস/১জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :