ইরানে স্কুলছাত্রীদের ওপর বিষ প্রয়োগ, অভিভাবকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৩, ১৮:০৮

ইরানের কোম শহরের শত শত ছাত্রীদের স্কুলে যাওয়া ঠেকাতে বিষ প্রয়োগের ঘটনায় উদ্বেগ দেখা দিয়েছে অভিভাবকদের মধ্যে। উদ্বীগ্ন অভিভাবকরা শনিবার দেশটির রাজধানী তেহরান এবং অন্যান্য শহরগুলিতে বিক্ষোভ প্রতিবাদ করেছেন।

রয়টারের্সর প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক মাসগুলিতে এক অজানা কারণে শত শত স্কুল ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। ইরানি কর্মকর্তাদের ধারণা, মেয়েদের ওপর বিষ প্রয়োগ করা হয়েছে এবং তেহরানের শত্রুরা এর জন্য দায়ী।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, মেয়েরা ‘হালকা বিষ’ আক্রমণের শিকার হয়েছে এবং কিছু রাজনীতিবিদ পরামর্শ দিয়েছেন যে মেয়েদের শিক্ষার বিরোধিতাকারী কট্টর ইসলামপন্থী গোষ্ঠীগুলি মেয়েদের লক্ষ্যবস্তু করে থাকতে পারে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার বলেছেন, তদন্তকারীরা ‘সন্দেহজনক নমুনা’ পেয়েছেন যা অধ্যয়ন করা হচ্ছে।

মন্ত্রী আবদোলরেজা রহমানি ফজলি এক বিবৃতিতে বলেছেন, ‘মাঠের গবেষণায়, সন্দেহজনক নমুনা পাওয়া গেছে, যা পরীক্ষা করা হচ্ছে... শিক্ষার্থীদের অসুস্থতার কারণ চিহ্নিত করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব ফলাফল প্রকাশ করা হবে।’

সরকারি বার্তা সংস্থা আইআরএনএর পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে।

শনিবার ইরানের ৩১টি প্রদেশের মধ্যে অন্তত ১০টিতে অসুস্থতা ৩০টির বেশি স্কুলকে প্রভাবিত করেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলিতে দেখা গেছে, অভিভাবকরা তাদের সন্তানদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য স্কুলে জড়ো হয়েছেন এবং কিছু ছাত্রীকে অ্যাম্বুলেন্স বা বাসে করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

রয়টার্সের যাচাইকৃত একটি ভিডিও অনুসারে অসুস্থতার প্রতিবাদে শনিবার পশ্চিম তেহরানের একটি শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের বাইরে অভিভাবকদের একটি জমায়েত সরকার বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছিল।

তেহরানের অন্য দুটি এলাকায় এবং ইসফাহান ও রাশতসহ অন্যান্য শহরে অনুরূপ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল।

স্কুলছাত্রীর অসুস্থতার প্রাদুর্ভাব ইরানের করণিক শাসকদের জন্য সংকটপূর্ণ সময়ে দেখা দিয়েছে। কেননা কিছুদিন আগেই কঠোর পোষাক কোড প্রয়োগকারী নৈতিকতা পুলিশের হেফাজতে একজন তরুণ ইরানী মহিলার মৃত্যুর কারণে দেশটিতে কয়েক মাস ধরে সরকার বিরোধী বিক্ষোভ দেখা গিয়েছে।

সাম্প্রতিক দিনগুলিতে সোশ্যাল মিডিয়া পোস্টগুলি এমন মেয়েদের ছবি এবং ভিডিওগুলি দেখানো হয়েছে যারা অসুস্থ হয়ে পড়েছেন, বমি বমি ভাব অনুভব করছেন বা হৃদস্পন্দনে ভুগছেন। অন্যরা মাথাব্যথার অভিযোগ করেছেন। তবে রয়টার্স পোস্টগুলো যাচাই করতে পারেনি।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কার্যালয় শুক্রবার সন্দেহভাজন হামলার স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে এবং জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে।

ইরান বিদেশী হস্তক্ষেপ এবং ‘তাৎক্ষণিক প্রতিক্রিয়া’ হিসেবে যা দেখে তা প্রত্যাখ্যান করেছে এবং শুক্রবার বলেছে, তারা ঘটনার কারণ অনুসন্ধান করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেছেন, ‘ইরান সরকারের তাৎক্ষণিক অগ্রাধিকারের মধ্যে একটি হল এই সমস্যাটি যত তাড়াতাড়ি সম্ভব অনুসরণ করা এবং পরিবারের উদ্বেগ নিরসনের জন্য নথিভুক্ত তথ্য সরবরাহ করা এবং অপরাধীদের এবং কারণসমূহ জবাবদিহির আওতায় নিয়ে আসা।’

সেপ্টেম্বরে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভে স্কুলছাত্রীরা সক্রিয় ছিল। তারা শ্রেণীকক্ষে তাদের বাধ্যতামূলক মাথার স্কার্ফ খুলে ফেলেছে, সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ছবি ছিঁড়ে ফেলেছে এবং তার মৃত্যু কামনা করেছে।

(ঢাকাটাইমস/০৫মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :