পূর্ব বাখমুত দখলের দাবি ওয়াগনার গ্রুপের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৩, ১৫:৫০

রাশিয়ার ওয়াগনার গ্রুপ মিলিটারি কোম্পানির মালিক ইউক্রেনের প্রধান দুর্গ বাখমুতের পূর্ব অংশ দখলের দাবি করেছে। বুধবার তারা এটি দখলের দাবি করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এপি।

ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, ওয়াগনার সৈন্যরা বাখমুতের পূর্ব অংশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। তারা এখন বাখমুৎকা নদীর পূর্ব দিকের সমস্ত জেলা নিয়ন্ত্রণ করছে যা পূর্ব দোনেৎস্ক অঞ্চলের শহর অতিক্রম করেছে। বখমুতের কেন্দ্রটি এই নদীর পশ্চিমে অবস্থিত।

রুশ বা ইউক্রেনের কোনো কর্মকর্তাই প্রিগোজিনের দাবির বিষয়ে মন্তব্য করেননি। ওয়াশিংটন-ভিত্তিক থিঙ্ক-ট্যাঙ্ক দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার ইউক্রেনের লড়াই ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে আসছে। প্রতিষ্ঠানটির সর্বশেষ বিশ্লেষণে বলেছে, ‘৭ মার্চ পর্যন্ত পূর্ব বাখমুত থেকে ইউক্রেনীয় প্রত্যাহার অনুসরণ করে রাশিয়ান বাহিনী সম্ভবত বাখমুৎকা নদীর পূর্ব দিকে বাখমুতের পূর্ব অংশ দখল করে নিয়েছে।’

ওয়াগনার গ্রুপ বাখমুতে রাশিয়ান আক্রমণের নেতৃত্ব দিয়েছে। এখানে লড়াই ছয় মাস ধরে চলে আসছে। যুদ্ধের পূর্বে শহরটিতে ৭০ হাজারের বেশি মানুষ বাস করতো। বর্তমানে এটি ধোঁয়াটে মরুভূমিতে পরিণত হয়েছে।

রাশিয়ার সৈন্যরা তিন দিক থেকে শহরটিকে ঘিরে রেখেছে, শুধু পশ্চিমে একটি সরু করিডোর রেখে গেছে। পশ্চিমের একমাত্র হাইওয়েটি রুশ আর্টিলারি ফায়ার দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছে, ইউক্রেনীয় বাহিনী শহর রক্ষাকারী বাহিনীকে দেশের রাস্তার ওপর ক্রমবর্ধমানভাবে নির্ভর করতে বাধ্য করেছে, যা কর্দমাক্ত মাটি শুকানোর আগে ব্যবহার করা কঠিন।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ ‘দুর্গ বাখমুত’ এর রক্ষকদের স্বাগত জানিয়েছে এবং রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি সোমবার তার শীর্ষ জেনারেলদের সঙ্গে একটি বৈঠকে সভাপতিত্ব করার পরে বাখমুত থেকে পিছু হটবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

ক্রেমলিনের জন্য বাখমুতকে দখল করা তার পুরো দোনেৎস্কের নিয়ন্ত্রণ নেওয়ার লক্ষ্য অর্জনের জন্য অপরিহার্য। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার বলেছেন, বাখমুত দখল রাশিয়াকে এই অঞ্চলে আরও গভীরে আক্রমণ চালানোর পথ তৈরি করে দেবে।

বাখমুত থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি ল্যান্ডমার্ক টি-৩৪ ট্যাঙ্ক স্মৃতিস্তম্ভের কাছে রেকর্ড করা একটি ব্লাস্ট্রি ভিডিও বিবৃতিতে প্রিগোজিন বলেছিলেন, শহরটি দখল করা রুশ সামরিক বাহিনীকে সাফল্য কাজে লাগাতে এবং দনবাসসহ পূর্ব ইউক্রেনের শিল্প অঞ্চলের আরও গভীরে ঠেলে দেবে।

কিন্তু পশ্চিমা কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, এমনকি ইউক্রেনের সৈন্যরা শেষ পর্যন্ত বাখমুত থেকে পিছু হটলেও, এর দখলের কৌশলগত তাৎপর্য থাকবে না বা সংঘর্ষের গতিপথ পরিবর্তন হবে না।

ইউক্রেনীয় সামরিক বাহিনী ইতিমধ্যেই রাশিয়ার অগ্রযাত্রাকে আটকাতে বাখমুতের পশ্চিমে প্রতিরক্ষামূলক লাইন শক্তিশালী করেছে, যার মধ্যে রয়েছে নিকটবর্তী শহর চাসিভ ইয়ার যা কয়েক কিলোমিটার পশ্চিমে একটি পাহাড়ের ওপর অবস্থিত। আরও পশ্চিমে ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্ক, দোনেৎস্কের ভারী সুরক্ষিত ইউক্রেনীয় দুর্গ।

আইএসডব্লিউ পর্যবেক্ষণ করেছে যে, বৃহত্তর যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়ান বাহিনী বাখমুতের সম্ভাব্য ক্যাপচারকে পুঁজি করার সম্ভাবনা কম যেখানে তারা শহুরে যুদ্ধের জন্য ছোট ইউনিটের ওপর নির্ভর করেছে।

আইএসডব্লিউ আরও বলেছে, ‘সরলীকৃত কৌশল ব্যবহার করে ছোট আক্রমণকারী সৈন্যদের দিকে রাশিয়ান বাহিনী কাঠামোর ক্রমাগত হস্তান্তর, সবচেয়ে কার্যকর রাশিয়ান সৈন্যদের মধ্যে ক্রমবর্ধমান ক্ষয়ক্ষতির সঙ্গে মিলিত, সম্ভবত বাখমুত দখলের মাধ্যমে খোলা অগ্রগতির যে কোনও পথকে সঠিকভাবে কাজে লাগাতে রাশিয়ান বাহিনীর ক্ষমতাকে ব্যাপকভাবে সীমিত করবে।’

বাখমুত থেকে রাশিয়ার যান্ত্রিক শক্তির প্রয়োজন হতে পারে বলে প্রতিষ্ঠানটি যোগ করেছে।

পূর্বাঞ্চলে লড়াই শুরু হওয়ার সাথে সাথে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বুধবার ভোরে ইউক্রেনের রাজধানীতে পৌঁছেছেন। জাতিসংঘ বলেছে, ‘ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের সমস্ত দিক, সেইসাথে অন্যান্য প্রাসঙ্গিক বিষয়গুলির ধারাবাহিকতা নিয়ে আলোচনা করার জন্য’ পরে জেলেনস্কির সঙ্গে দেখা করার কথা রয়েছে৷

এই চুক্তি ইউক্রেনকে তার কৃষ্ণ সাগর বন্দর থেকে শস্য রপ্তানি করতে এবং রাশিয়াকে খাদ্য ও সার রপ্তানির অনুমতি দেয়।

(ঢাকাটাইমস/০৮মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :