ফুরিয়ে আসছে নিখোঁজ টাইটানিক সাবমেরিনের অক্সিজেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০২৩, ১৮:৪২ | প্রকাশিত : ২২ জুন ২০২৩, ১৮:৩০

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হওয়া সাবমার্সিবলে থাকা পাঁচজনের খোঁজ এখনো মেলেনি। আটলান্টিকের প্রত্যন্ত হাজার হাজার বর্গমাইল জুড়ে তিন দেশের ব্যাপক অনুসন্ধানের পঞ্চম দিনেও কোনো সন্ধান পাওয়া যায়নি। এদিকে আর মাত্র কয়েক ঘণ্টার অক্সিজেন বাকি আছে এই ডুবো যানটিতে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিনিভ্যান-আকারের টাইটান নামক সাবমেরিনটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওশানগেট অভিযান নামক একটি কোম্পানির মাধ্যমে পরিচালিত। রবিবার সকাল ৮ টায় এটি যাত্রা করে। কিন্তু শতবর্ষের পুরনো ধ্বংসাবশেষ দেখতে মাত্র দুই ঘণ্টার যাত্রা করা কথা ছিল। কিন্তু এটি তার মূল জাহাজের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

যানটিতে ৯০ ঘণ্টা চলার মতো অক্সিজেন ছিল। কোম্পানির মতে, বৃহস্পতিবার সকালে এর অক্সিজেন সম্ভবত শেষের দিকে থাকবে। তবে সব কিছু নির্ভর করবে যানটির শক্তি এখনো আছে কিনা এবং বোর্ডে থাকা ব্যক্তিরা কতটা শান্ত এই বিষয়গুলোর ওপর। বিশেষজ্ঞরা অনুমান করছেন যে টাইটান এখনও অক্ষত রয়েছে।

মার্কিন কোস্ট গার্ড বৃহস্পতিবার সকালে টুইটারে জানিয়েছে, একটি কানাডিয়ান জাহাজ থেকে মোতায়েন করা রিমোট কন্ট্রোল যান সমুদ্রের তলদেশে পৌঁছেছে এবং টাইটানের জন্য অনুসন্ধান শুরু করেছে।

বুধবার মার্কিন কোস্ট গার্ড যখন জানিয়েছে একাধিক দেশের উদ্ধারকারী দল এবং কানাডিয়ান অনুসন্ধান বিমানগুলো সেদিনের শুরুতে এবং মঙ্গলবার সোনার বয় ব্যবহার করে সমুদ্রের নিচের শব্দ শনাক্ত করতে পেরেছে তখন টাইটানের পাঁচজন যাত্রীর আত্মীয় ও বন্ধুরা আশার আলো দেখেছিল।

কিন্তু কোস্ট গার্ড বলেছে রিমোট-নিয়ন্ত্রিত পানির নিচের যানবাহন অনুসন্ধান করে যেখানে শব্দ শনাক্ত করা হয়েছে সেখানে ফলাফল পাওয়া যায়নি এবং কর্মকর্তারা সতর্ক করেছেন শব্দগুলি টাইটান থেকে উদ্ভূত নাও হতে পারে।

কোস্ট গার্ড ক্যাপ্টেন জেমি ফ্রেডেরিক বুধবার বলেছেন, ‘যখন আপনি একটি অনুসন্ধান এবং উদ্ধার মামলার মাঝখানে থাকেন, তখন আপনার সর্বদা আশা থাকে।’

ভূপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ১২ হাজার ফুট গভীরতায় পৌঁছাতে সক্ষম রোবোটিক ডাইভিং ক্রাফট দিয়ে সজ্জিত ফরাসি গবেষণা জাহাজ আতলান্তে টাইটানিকের ধ্বংসাবশেষ খোঁজ করতে বৃহস্পতিবার অনুসন্ধান অঞ্চলে পৌঁছেছে।

ফরাসী সামুদ্রিক গবেষণা ইনস্টিটিউট ইফ্রেমার বলেছে, রোবটের অনুসন্ধান আরও লক্ষ্যবস্তু করার জন্য গবেষণা জাহাজ আতলান্ত প্রথম একটি ইকো-সাউন্ডার ব্যবহার করে সমুদ্রতলের সঠিকভাবে ম্যাপ তৈরি করেছিল।

(ঢাকাটাইমস/২২জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

চীনে মহাসড়ক ধসে অন্তত ১৯ জন নিহত

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন হয়ে গেছে: ক্যামেরন

কলম্বিয়ার সেনাবাহিনীর লাখ লাখ বুলেট, মিসাইল চুরি 

যৌন নিপীড়নের ৩ হাজার ভিডিও ফাঁস: কে এই প্রাজ্জ্বল রেভান্না?

কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৬৯

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের গ্রেপ্তারে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে নিউইয়র্ক সিটি পুলিশ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

এই বিভাগের সব খবর

শিরোনাম :